বাখমুত দখলের দাবি ভাগনারপ্রধানের, অভিনন্দন পুতিনের

0
141
ভাগনারপ্রধান গতকাল শনিবার এক ভিডিও পোস্টে বাখমুত দখলের দাবি করেন

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত দখলের দাবি করেছে রাশিয়ার ভাড়াটে বাহিনী ভাগনার গ্রুপ। ভাগনারের এমন দাবির পর গ্রুপটিকে অভিনন্দন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বাখমুতে রাশিয়ার হয়ে কয়েক মাস ধরে লড়ে আসছেন ভাগনারের যোদ্ধারা। ভাগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোশিন গতকাল শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও পোস্ট করেন। এতে তাঁর সঙ্গে গ্রুপটির কয়েকজন যোদ্ধাকে দেখা যায়। ভিডিওতে তিনি বাখমুত দখলের দাবি করেন।

তবে ভাগনারপ্রধানের এই দাবি নাকচ করেছেন ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী। কিন্তু তিনি স্বীকার করেন, শহরটির পরিস্থিতি ‘সংকটপূর্ণ’।

গত বছরের আগস্ট থেকে বাখমুতে লড়াই চলছে। বাখমুতে রুশ আক্রমণে নেতৃত্ব দিয়ে আসছে ভাগনার বাহিনী।

বিশ্লেষকেরা বলছেন, মস্কোর জন্য শহরটির কৌশলগত গুরুত্ব খুবই কম। তবে এই লড়াইয়ে হাজারো সেনা নিহত হয়েছেন।

বাখমুত নিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রেসিডেন্ট পুতিনের মন্তব্য প্রকাশ করা হয়েছে। এতে পুতিন দাবি করেন, কয়েক মাসের তীব্র লড়াইয়ের পর রুশ বিমানবাহিনীর সমর্থন নিয়ে ভাগনারের যোদ্ধারা বাখমুতকে ‘মুক্ত’ করার অভিযান গতকাল শেষ করেছেন।

রুশ প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত ভাগনারপ্রধান। তিনি আগে দাবি করেছিলেন যে তাঁর বাহিনী বাখমুত দখল করেছে বা শহরটির অধিকাংশ এলাকা দখল করেছে। তবে এই দাবি ইউক্রেন তাৎক্ষণিকভাবে অস্বীকার করে।

গতকাল যখন ভাগনারপ্রধান বাখমুত দখলের দাবি করেন, তখন বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছিল। যা শহরটির ভেতরে না হলেও কাছে লড়াই চলার ইঙ্গিত দেয়।
চলতি মাসের শেষ দিকে রাশিয়ার নিয়মিত বাহিনীর কাছে শহরটি হস্তান্তর করার প্রতিশ্রুতি দিয়েছেন ভাগনারপ্রধান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.