বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের বিশেষ দূত

0
186
ওলিভিয়ার ডি শ্যুটার

মানবাধিকারের ওপর দারিদ্র্য কী ধরনের প্রভাব ফেলছে, তা পর্যবেক্ষণে বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের চরম দারিদ্র্য ও মানবাধিকারবিষয়ক বিশেষ দূত ওলিভিয়ার ডি শ্যুটার। আগামী ১৭ থেকে ২৯ মে পর্যন্ত তিনি বাংলাদেশে অবস্থান করবেন বলে বুধবার ঢাকার জাতিসংঘ কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, দারিদ্র্য বিমোচনে সরকারের উদ্যোগ পর্যবেক্ষণে বাংলাদেশ সফর করবেন ওলিভিয়ার ডি শ্যুটার। সাম্প্রতিক বছরে দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন রয়েছে। কীভাবে এ অর্জন অক্ষুণ্ণ রাখা যায় এবং সর্বস্তরের জনগণের মধ্যে সমানভাবে এর সুফল নিশ্চিত করা যায়– সফরের মাধ্যমে এসব বিষয়ে ওলিভিয়ার আরও বেশি শুনতে ও জানতে পারবেন। একই সঙ্গে অর্থনৈতিক ও জলবায়ুজনিত অভিঘাতের প্রেক্ষাপটে মানুষকে দারিদ্র্যমুক্ত রাখতে এবং সবার জন্য মানসম্পন্ন জীবনমান নিশ্চিতে সরকারি সহায়তা যাতে অব্যাহত থাকে, সে বিষয়ে দিকনির্দেশনা দিতে পারেন তিনি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সফরে ঢাকা ও রংপুর বিভাগের কিছু স্থান এবং কক্সবাজার পরিদর্শন করে এসব স্থানের সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, দারিদ্র্যপীড়িত সম্প্রদায় ও মানুষের সঙ্গে কথা বলবেন জাতিসংঘের এ বিশেষ দূত।

এ ছাড়া নারী, শিশু, প্রতিবন্ধী, বৃদ্ধ, পোশাককর্মী, রোহিঙ্গা শরণার্থীসহ যেসব গোষ্ঠী দারিদ্র্য বৈষম্যের শিকার, তাদের অবস্থা পর্যবেক্ষণ করে ওলিভিয়ার ২০২৪ সালের জুনে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে চূড়ান্ত প্রতিবেদন দেবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.