বাংলাদেশের মতো সমমনাদের ব্রিকসে আমন্ত্রণে প্রস্তুত চীন: মাও নিং

0
134
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং

বাংলাদেশের মতো সমমনাদের ব্রিকসে আমন্ত্রণ জানাতে চীন প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং। তিনি বলেন, ব্রিকস সম্প্রসারণকে এগিয়ে নিতে চীন প্রতিশ্রুতিবদ্ধ। ব্রিকসে যোগদানের জন্য বাংলাদেশের আবেদনের বিষয়ে জানতে চাইলে মঙ্গলবার এ মন্তব্য করেন তিনি।

মাও নিং বলেন, উদীয়মান বাজার এবং উন্নয়নশীল দেশগুলির মধ্যে সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসেবে ব্রিকস বহুপাক্ষিকতাকে সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। সেইসঙ্গে বিশ্বব্যাপী শাসন ব্যবস্থার সংস্কারকে জোরালোভাবে অগ্রসর করা, উদীয়মান বাজার এবং উন্নয়নশীল দেশগুলির প্রতিনিধিত্ব বৃদ্ধি করাও এর লক্ষ্য।

ব্রিকসের সম্প্রসারণের মতামত রাজনৈতিক সিদ্ধান্তের পাঁচ সদস্যের ঐক্যমতের ভিত্তিতে নেওয়া হয়েছে বলেও জানান তিনি। তিনি বলেন, চীন ব্রিকস সম্প্রসারণকে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ। ব্রিকসের পরিবারে আরও সমমনা অংশীদার আনতেও প্রস্তুত।

উল্লেখ্য, ব্রিকস ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত আঞ্চলিক অর্থনীতির একটি জোট। এ জোট আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে আমন্ত্রণ জানালে এতে বাংলাদেশ যোগ দেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

গতকাল সোমবার ড. মোমেন জানান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া ও বাংলাদেশসহ ৮টি নতুন দেশকে উদীয়মান অর্থনীতিতে নিয়ে যাওয়ার কথা ভাবছেন ব্রিকস নেতারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.