বাংলাদেশি ১৪০ শিক্ষার্থী পেলেন ইরাসমাস মুন্ডাস বৃত্তি

0
108

ইউরোপের মর্যাদাপূর্ণ উচ্চতর স্টাডি প্রোগ্রাম হলো ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ। ইউরোপের নামকরা প্রতিষ্ঠানগুলো থেকে সমন্বিতভাবে এ বৃত্তি দেওয়া হয়। বিভিন্ন দেশের মেধাবী শিক্ষার্থীদের ইউরোপের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনার তহবিল জোগাতে ইউরোপীয় কমিশন দেয় এ বৃত্তি। চলতি বছর ১৪৩ দেশের ২ হাজার ৮৩৫ জন শিক্ষার্থী এ বৃত্তি পেয়েছেন। বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের একটি তালিকা এক টুইট বার্তায় জানিয়েছে ঢাকার ইউরোপীয় ইউনিয়ন দূতাবাস।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ে বৃত্তি, আইইএলটিএসে ৬.৫ হলেই আবেদন

টুইটের তথ্য থেকে জানা যায়, সবচেয়ে বেশি বৃত্তি পাওয়া ২০ দেশের তালিকায় বাংলাদেশ তৃতীয় স্থানে রয়েছে। বাংলাদেশ থেকে ১৪০ জন শিক্ষার্থী এ বছর বৃত্তি পেয়েছেন। বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছে ঢাকার ইউরোপীয় ইউনিয়ন দূতাবাস।

ইউনিসেফে ফেলোশিপ, বিমানভাড়া–আবাসন, মেডিকেল ভাতার সঙ্গে মাসে ৩৫০০ ডলার

সবচেয়ে বেশি ১৯২টি বৃত্তি পেয়েছেন পাকিস্তানের শিক্ষার্থীরা। বৃত্তির সংখ্যায় দ্বিতীয় স্থানে আছে ভারত। দেশটির শিক্ষার্থীরা ১৭৪টি বৃত্তি পেয়েছেন। তৃতীয় স্থানে আছে বাংলাদেশ। আমাদের দেশের ১৪০ জন শিক্ষার্থী এ বৃত্তি পেয়েছেন। এরপরই মেক্সিকো ১১৮টি, নাইজেরিয়া ১০৯টি, ব্রাজিল ৯৬টি, স্পেন ৭৩টি, কলম্বিয়া ও ফিলিপাইন ৭২টি করে, মিসর ৭০টি, ইতালি ৬৯টি, ইন্দোনেশিয়া ৬৮টি, চীন ৬৫টি, যুক্তরাষ্ট্র ৬০টি, জার্মানি ও ইথিওপিয়া ৫৩টি করে, তুরস্ক ৫২টি ও কাজাখস্তান ৫১টি বৃত্তি পেয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.