ফেসবুকে এখনো ভুয়া ‘রিভিউ’ বিক্রি চলছে

0
137
ফেসবুক

এখনো মানুষ ফেসবুক ব্যবহার করে বিভিন্ন পণ্যের পাঁচ তারকা ভুয়া পর্যালোচনা (ফাইভ স্টার রিভিউ) করছে। যুক্তরাজ্যভিত্তিক কনজ্যুমার গ্রুপ হুইচ তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

হুইচের দাবি, তারা ১৪টি গ্রুপের সন্ধান পেয়েছে, যারা নগদ অর্থ বা পণ্যের বিনিময়ে রিভিউ কেনাবেচা করে থাকে। তারা এয়ারবাড, ফিটনেস ওয়াচ, সৌরশক্তিচালিত নানা যন্ত্র পেতে ভুয়া রিভিউ করে।

এর আগে ২০১৮ সালে ভুয়া রিভিউ কেনাবেচা নিয়ে তথ্য প্রকাশ করেছিল হুইচ। এখন এ সমস্যা সমাধানে যুক্তরাজ্য সরকার আইন প্রণয়নের পথে হাঁটতে যাচ্ছে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, ভুয়া পর্যালোচনার বিষয়টি শনাক্ত করতে ও ফেসবুক থেকে সরাতে তারা নতুন প্রযুক্তিতে বিনিয়োগ করছে।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার একজন কর্মকর্তা বলেন, ‘আমাদের প্ল্যাটফর্মে প্রতারণা ও ছদ্মবেশে কোনো কার্যক্রম চালানোর সুযোগ নেই। এর মধ্যে কোনো কিছুর বিনিময়ে ভুয়া পর্যালোচনা দেওয়ার বিষয়টিও যুক্ত। আমাদের নীতিমালা ভঙ্গের অভিযোগে এ ধরনের গ্রুপগুলো সরিয়ে দেওয়া হয়।’

হুইচের তথ্য অনুযায়ী, তারা যে ১৪টি ফেসবুক গ্রুপের ভুয়া পর্যালোচনা কেনাবেচার তথ্য পেয়েছে সেখানে ৬২ হাজারের বেশি সদস্য রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.