আগামীকাল আসছেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া

0
52
সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। বাংলাদেশে সুইডেনের রাষ্ট্রদূতের, ছবি: এক্স পোস্ট থেকে নেওয়া

সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত হিসেবে আগামীকাল সোমবার বাংলাদেশে আসছেন। চার দিনের বাংলাদেশ সফরের সময় তিনি বাংলাদেশ উন্নয়ন অভিযাত্রার পাশাপাশি জলবায়ু পরিবর্তন, লৈঙ্গিক সমতা, পরিবেশবান্ধব ও ডিজিটাল রূপান্তর এবং ব্যবসায়িক খাতের ভূমিকার ওপর দৃষ্টি রেখে এসডিজি বাস্তবায়নের অগ্রগতি এবং চলমান চ্যালেঞ্জগুলো যাচাই করে দেখবেন।

২০২৩ সালে ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রিন্সেস ভিক্টোরিয়ার এটি প্রথম বাংলাদেশ সফর। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি। ঢাকায় সুইডেন দূতাবাস ও ইউএনডিপি পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

ইউএনডিপি জানিয়েছে, প্রিন্সেস ভিক্টোরিয়ার সফরসঙ্গী হয়ে সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী ইয়োহান ফরশেলও বাংলাদেশে আসছেন। এ সফরের সময় তাঁরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তা, তরুণ ছাত্র ও উদ্যোক্তা, ব্যবসায়ী নেতারা এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

খুলনার কয়রা থেকে প্রতিনিধি জানান, ১৯ মার্চ প্রিন্সেস ভিক্টোরিয়া খুলনার সুন্দরবনসংলগ্ন উপকূলীয় কয়রা উপজেলা পরিদর্শনে যাবেন। উপকূলীয় অঞ্চলে পরিবর্তিত জলবায়ু পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় লোকজনের সক্ষমতা ও তাঁদের জীবনমান নিজের চোখে দেখা, ইউনিয়ন পরিষদের ডিজিটালাইজেশন দেখা এবং স্মার্ট পোস্ট সেন্টারের উদ্বোধনের কথা রয়েছে তাঁর।

বাংলাদেশ সফরের সময় সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়ার বৃহত্তম শরণার্থীশিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে কক্সবাজার যাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.