ফাঁসিতে ঝুলিয়ে ‘ডাইনি’ হত্যা

0
138
প্রচলিত বিশ্বাস ছিল, আগুনে পুড়িয়ে ডাইনি মারা যায় না। তারা আবারও ফিরে আসে

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২ জুন। ফিরে দেখা যাক, উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ঘটনাটি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সালেম এলাকার। ওই এলাকার কিছু মানুষ, বিশেষ করে নারীরা ডাইনিবিদ্যা চর্চার জন্য দোষী সাব্যস্ত হন। চলে বিচারকাজ। তাঁদের কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়। কারণ, প্রচলিত বিশ্বাস ছিল, আগুনে পুড়িয়ে ডাইনি মারা যায় না। তারা আবারও ফিরে আসে। ১৬৯২ সালের এই দিনেই সালেমে ফাঁসিতে ঝুলিয়ে তাঁদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

দ্বিতীয় এলিজাবেথের রাজ্যাভিষেক

রানি দ্বিতীয় এলিজাবেথ
রানি দ্বিতীয় এলিজাবেথফাইল ছবি: রয়টার্স

১৯৫৩ সালের ২ জুন আনুষ্ঠানিক অভিষেক হয়েছিল রানি দ্বিতীয় এলিজাবেথের। তিনি শুধু যুক্তরাজ্যের নন, কানাডা, অস্ট্রেলিয়াসহ কমনওয়েলথভুক্ত কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধান ছিলেন। লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে বসেছিল রানির রাজ্যাভিষেকের রাজকীয় আয়োজন। টিভির পর্দায় লাখো মানুষ এই অনুষ্ঠান দেখেছিলেন। টানা ৭০ বছর সিংহাসনে থাকার রেকর্ড রয়েছে প্রয়াত দ্বিতীয় এলিজাবেথের দখলে।

ইতালিতে বিলুপ্ত হয় রাজতন্ত্র

এখনকার গণতান্ত্রিক ইতালির রাজতন্ত্রের ইতিহাস রয়েছে
এখনকার গণতান্ত্রিক ইতালির রাজতন্ত্রের ইতিহাস রয়েছেপ্রতীকী ছবি: রয়টার্স

ইতালি এখন আধুনিক গণতান্ত্রিক একটি রাষ্ট্র। কিন্তু দেশটির রাজতন্ত্রের ইতিহাস রয়েছে। ১৯৪৬ সালের এই দিনে ইতালিতে গণভোট হয়। বেশির ভাগ ভোটার রাজতন্ত্র থেকে বেরিয়ে আসার পক্ষে রায় দেন। এর মধ্য দিয়ে আধুনিক গণতন্ত্রের পথে যাত্রা করে ইউরোপের এই দেশ।

সামরিক অভিযানে মার্কিন নারী

তখন যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ চলছে। দাস প্রথাবিরোধী আন্দোলনকারী হ্যারিয়েট টুবম্যান দেড় শ কৃষ্ণাঙ্গ যোদ্ধা নিয়ে একটি অভিযানে নেতৃত্ব দেন। সাউথ ক্যারোলাইনার কমবাহি নদীসংলগ্ন এলাকায় এই অভিযানে তিনি সাত শতাধিক দাসকে মুক্ত করেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে হ্যারিয়েট প্রথম নারী, যিনি পুরোদস্তুর একটি সামরিক অভিযানে নেতৃত্ব দিয়েছেন এবং সফলও হয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.