প্রথম ইভি হিসেবে বিশ্বের সর্বাধিক বিক্রীত গাড়ি টেসলার মডেল ওয়াই

0
142
টেসলার মডেল ওয়াই

প্রথমবারের মতো কোনো বৈদ্যুতিক যান বা ইভি হিসেবে বিশ্বের সর্বাধিক বিক্রীত গাড়ির তালিকার শীর্ষে এসেছে টেসলার মডেল ওয়াই। জ্যাটো ডাইনামিকসের তথ্য বিশ্লেষণ অনুসারে, ২০২৩ সালের প্রথম প্রান্তিকে টয়োটার আরএভি ৪ ও করোলাকে হটিয়ে টেসলার মডেল ওয়াই সবচেয়ে বেশি বিক্রীত গাড়ির রেকর্ড করেছে। মডেল ওয়াইয়ের দাম ৪৭ হাজার ৪৯০ মার্কিন ডলার। অপর দিকে করোলা ২০২৩ ও আরএভি ৪–এর দাম যথাক্রমে ২১ হাজার ৫৫০ মার্কিন ডলার ও ২৭ হাজার ৫৭৫ মার্কিন ডলার। দাম অপেক্ষাকৃত বেশি হওয়ার পরও বেশি বিক্রি হয়েছে টেসলার এই বৈদ্যুতিক গাড়ি।

জ্যাটো ডাইনামিকস বলছে, প্রথম প্রান্তিকে বিশ্বজুড়ে টেসলার মডেল ওয়াইয়ের ২ লাখ ৬৭ হাজার ২০০টি গাড়ি বিক্রি হয়েছে। একই সময়কালে করোলা বিক্রি হয়েছে ২ লাখ ৫৬ হাজার ৪০০টি ও আরএভি ৪ বিক্রি হয়েছে ২ লাখ ১৪ হাজার ৭০০টি। ফলে টেসলার মডেল ওয়াইয়ের বছরান্তে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৬৯ শতাংশ।

অবশ্য ২০১৬ সালে গাড়িটি বাজারে ছাড়ার আগেই এর সফলতা নিয়ে আশাবাদী ছিলেন ইলন মাস্ক। তখন তাঁরা অনুমান করেছিলেন বছরে মডেল ওয়াই গাড়িটির চাহিদা হতে পারে ৫ লাখ থেকে ১০ লাখ ইউনিট।

এদিকে গাড়ি বিক্রি নিয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য টেসলার পক্ষ থেকে জানানো হয়নি। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০২৩ সালের প্রথম প্রান্তিকে মডেল ওয়াই ও মডেল–৩ মিলিয়ে চার লাখের বেশি গাড়ি গ্রাহকদের সরবরাহ করা হয়েছে। বলা হচ্ছে, বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর বিকাশে এখনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। টেসলা এ খাতে আধিপত্য ধরে রেখেছে। গত কয়েক বছরে টেসলা মডেল ওয়াইসহ অন্যান্য গাড়ির দামও কমিয়েছে।

উল্লেখ্য, বৈদ্যুতিক গাড়ি মডেল ওয়াই চলতি বছরের প্রথম প্রান্তিকে শীর্ষ বিক্রীত গাড়ি হলেও এখনো শীর্ষ গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রতিযোগিতায় পিছিয়ে রয়েছে টেসলা। ভক্সওয়াগন, টয়োটা, জেনারেল মোটরস ও ফোর্ডের রাজস্ব আয় টেসলার তুলনায় অনেক বেশি। এমনকি কার লোগোসের তথ্য অনুসারে, ২০২২ সালে বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানের শীর্ষ ১০–এর তালিকায় জায়গা হয়নি টেসলার।

সূত্র: দ্য ভার্জ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.