প্রাতিষ্ঠানিক শিক্ষায় আবদ্ধ শিক্ষার্থীরা চাকরিতে পিছিয়ে: শিক্ষামন্ত্রী

0
76
উত্তরা ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্যকালে শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক শিক্ষা কাঠামোয় আবদ্ধ থাকার কারণে চাকরির বাজারে পিছিয়ে পড়ছে। পড়াশোনার পাশাপাশি যোগাযোগ দক্ষতা, নেতৃত্ব গুণাবলিসম্পন্ন এবং সমস্যা সমাধানে দক্ষ হতে হবে। তাহলে কর্মক্ষেত্রে শিক্ষার্থীরা আরও এগিয়ে যাবেন।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসরকারি উত্তরা ইউনিভার্সিটির অষ্টম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, চতুর্থ শিল্পবিপ্লবে ভূমিকা রাখতে শিক্ষার্থীদের দক্ষ করে গড়তে উদ্যোগ নিয়েছে সরকার। সেজন্য শিক্ষা কাঠামোয় পরিবর্তন আনা হয়েছে। শিক্ষার পরিবর্তনের এসব সুফল পেতে আরও অপেক্ষা করতে হবে।

দীপু মনি বলেন, গ্র্যাজুয়েট আর চাকরিদাতা এ দুয়ের প্রত্যাশার মধ্যে বিস্তর ফারাক। বিশ্ববিদ্যালয়গুলো এখনও শিক্ষার্থীদের সফট স্কিল দিতে পারছে না। সে কারণে আমাদের শিক্ষার্থীরা খুব ভালো পড়াশোনা করছে, ডিগ্রি অর্জন করছে, তবে আশপাশের অনেক দেশের শিক্ষার্থীদের তুলনায় পিছিয়ে পড়ছে। কাজেই আমাদের শিল্প ও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে সংযোগ গড়ে তুলতে হবে। কর্ম জগতে কী প্রয়োজন, সেটি জানতে হবে। তাহলে দক্ষ জনশক্তি তৈরি হবে।

তিনি আরও বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শুধু ব্যবসার দিক দেখলে হবে না। পড়াশোনা ও শিক্ষার্থীদের প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নেও কাজ করতে হবে। এ ছাড়া গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে বিশ্ববিদ্যালয়ের; সেজন্য সবাইকে কাজ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ। উত্তরা ইউনিভার্সিটির অষ্টম সমাবর্তন ২০২৩-এ শুভেচ্ছা বক্তব্য দেন ইউনিভার্সিটির উপাচার্য ড. ইয়াসমীন আরা লেখা। সমাবর্তনে উপস্থিত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন ইউনিভার্সিটির রেজিস্ট্রার কাজী মহিউদ্দিন।

অনুষ্ঠানে কৃতিত্বপূর্ণ ফলের জন্য বাংলা বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান ও বিবিএর শিক্ষার্থী তাসলিমা আক্তারকে স্বর্ণপদক তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.