প্রধান ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

0
81
জাতীয় ঈদগাহ ময়দানে চলছে শেষ সময়ের প্রস্তুতি

দেশের প্রধান ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ। ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের এ ময়দানের প্যান্ডেলে এবার একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি (নারী-পুরুষ) সালাত আদায় করতে পারবেন। মূল প্যান্ডেলের বাইরে চারপাশের রাস্তায়ও যাতে মুসল্লিরা জামাতে শরিক হতে পারেন, সে ব্যবস্থা রাখা হয়েছে। চারপাশের রাস্তাগুলোতে আরও অর্ধলক্ষাধিক মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এখানে সকাল সাড়ে ৮টায় একটিই জামাত অনুষ্ঠিত হবে। তবে বড় কোনো দুর্যোগ হলে সকাল ৯টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

মুসল্লিদের সুবিধার্থে ওজু করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা, ভ্রাম্যমাণ টয়লেট ও সার্বিক নিরাপত্তার ব্যবস্থা থাকবে জাতীয় ঈদগাহে। গরম থেকে মুসল্লিদের মুক্তি দিতে পর্যাপ্ত সংখ্যক বৈদ্যুতিক পাখারও ব্যবস্থা রাখা হয়েছে। কেউ অসুস্থ হয়ে পড়লে তাৎক্ষণিক স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য স্থাপন করা হয়েছে নির্দিষ্ট কেন্দ্র। এখানে সব ঈদের নামাজে রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদের সদস্য, মেয়র, কূটনৈতিক ব্যক্তিত্ব, দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিসহ নগরবাসী অংশগ্রহণ করেন।

আজ বৃহস্পতিবার প্রধান ঈদ জামাতের প্রস্তুতি ঘুরে দেখেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

পরে তিনি সাংবাদিকদের বলেন, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বসহ মুসল্লিরা যাতে নির্বিঘ্নে ঈদের নামাজ আদায় করতে পারেন, সে জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা করা হয়েছে। ওযুখানাসহ নারীদের জন্য পৃথক প্রবেশ পথ রাখা হয়েছে। পর্যাপ্ত খাবার পানির ব্যবস্থাও থাকবে। ঝড় বৃষ্টি হলে যাতে পানি জমতে না পারে বা মুসল্লিদের যাতে সমস্যা না হয় এ জন্য মূল প্যান্ডেলের পুরোটাতে ত্রিপল টাঙিয়ে দেওয়া হয়েছে।

গ্যাস লাইটার বা দিয়াশলাই নিয়ে ঈদ জামাতে অংশ না নেওয়ার অনুরোধ জানিয়ে মেয়র তাপস বলেন, আমরা লক্ষ্য করছি, বিভিন্ন জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে এবং তীব্র তাপদাহ চলছে। সবাইকে এ ব্যাপারে সচেতন-সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি। দয়া করে কেউ দিয়াশলাই অথবা লাইটারজাতীয় কোনো বস্তু সঙ্গে আনবেন না।

বায়তুল মোকাররমে পাঁচ জামাত: ঈদের দিন বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় প্রথম জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মাওলানা মিজানুর রহমান। সকাল ৮টায় দ্বিতীয় জামাতে ইমামতি করবেন পেশ ইমাম হাফেজ মাওলানা মুহিবুল্লাহিল বাকী। সকাল ৯টায় তৃতীয় জামাতে ইসলামিক ফাউেন্ডশনের মুফাসসির আবু ছালেহ পাটোয়ারী, সকাল ১০টায় চতুর্থ জামাতে বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক এবং সকাল ১০টা ৪৫ মিনিটে শেষ জামাতে জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুহীউদ্দিন কাসেম ইমামতি করবেন।

বিভাগীয় শহরে ঈদ জামাত: বন্দর নগরী চট্টগ্রামের প্রথম ও প্রধান ঈদ জামাত সকাল ৮টায় জমিয়তুল ফালাহ মসজিদে অনুষ্ঠিত হবে। খুলনা সার্কিট হাউস ময়দানে সকাল ৮টায় হবে বিভাগের প্রধান ঈদ জামাত। বরিশালেও সকাল ৮টায় প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে নগরীর হেময়েত উদ্দীন কেন্দ্রীয় ঈদগাহ মাঠে।

রংপুরের প্রধান জামাত হবে নগরীর কালেক্টরেট ঈদগাহে সকাল সাড়ে ৮টায়। এ ছাড়া দিনাজপুরের গোড়-এ শহীদ ময়দানে সকাল ৯টায় এবং কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগায় সকাল ১০টায় জামাত অনুষ্ঠিত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.