প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ লাভরভের

0
91
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শুক্রবার সকালে সৌজন্য সাক্ষাৎ করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভছবি: রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটার থেকে নেওয়া

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

আজ শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে লাভরভ সৌজন্য সাক্ষাৎ করেন। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটারে এ সাক্ষাৎ নিয়ে একটি পোস্ট দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে বিশেষ ফ্লাইটে লাভরভ ঢাকায় আসেন।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আগামীকাল শনিবার থেকে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার আগে ঢাকায় এলেন লাভরভ। বাংলাদেশের স্বাধীনতার পর রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর এটাই প্রথম ঢাকা সফর।

গতকাল সন্ধ্যায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে লাভরভকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বিমানবন্দর থেকে লাভরভ সরাসরি ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এসে মোমেনের সঙ্গে একান্তে বৈঠক করেন। পরে দুই পররাষ্ট্রমন্ত্রী তাঁদের প্রতিনিধিদল নিয়ে ঘণ্টাখানেক দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠক শেষে তাঁরা যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন।

মোমেনকে পাশে রেখে করা এই সংবাদ সম্মেলনে লাভরভ বাংলাদেশের প্রতি তাঁর দেশের সমর্থন পুনর্ব্যক্ত করেন। যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের চাপের পরও জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দিয়ে স্বাধীন পররাষ্ট্রনীতি অনুসরণ করায় বাংলাদেশের প্রশংসা করেন তিনি। লাভরভ বলেন, দক্ষিণ এশিয়ায় ভারতের পর দ্বিতীয় বৃহত্তম অংশীদার বাংলাদেশের সঙ্গে রাজনৈতিকসহ সর্বস্তরে সম্পর্ক জোরদারে আগ্রহী রাশিয়া।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আজ তাঁর বাংলাদেশ সফর শেষ করে ৯ থেকে ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে যোগ দেবেন। নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছাড়ার আগে তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.