পুলিৎজার বিজয়ী লেখক করম্যাক ম্যাকার্থি মারা গেছেন

0
120
পুলিৎজার বিজয়ী লেখক করম্যাক ম্যাকার্থি

পুলিৎজার পুরস্কারজয়ী আমেরিকান লেখক করম্যাক ম্যাকার্থি বার্ধক্যজনিত কারণে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৯ বছর।

বুধবার লেখকের ছেলে জন ম্যাকার্থির বরাতে রয়টার্স জানিয়েছে, নিউ মেক্সিকোর সান্তা ফে-তে নিজের বাড়িতে মঙ্গলবার লেখকের মৃত্যু হয়।

নিভৃতচারী এই লেখক ‘দ্য রোড’ উপন্যাসের জন্য ২০০৬ সালের পুলিৎজার পুরস্কার পান। আর্নেস্ট হেমিংওয়ে ও উইলিয়াম ফকনারের পর তাকে সবচেয়ে শক্তিশালী আমেরিকান লেখক বলে মনে করেন অনেকে।

সংবাদমাধ্যমে আসতে তেমন আগ্রহ ছিল না করম্যাক ম্যাকার্থির। তিনি জীবনে সাক্ষাৎকার দেননি বললেই চলে। কখনোই কোনো লাল গালিচায় হাটেননি। ৬০ বছর বয়স পর্যন্ত তার তেমন পরিচিতি ছিল না।

‘দ্য বর্ডার ট্রিলজি’র প্রথম বই ‘অল দ্য প্রিটি হর্সেস’ ১৯৯২ সালে তাকে প্রথম আলোচনায় নিয়ে আসে। বইটি থেকে সিনেমা নির্মিত হয়। তার বই থেকে নির্মিত আরেকটি বিখ্যাত সিনেমা ‘নো কান্ট্রি ফর ওল্ড ম্যান’। পুলিৎজার পুরস্কার পাওয়ার পর তিনি বিশ্বব্যাপী পরিচিত হয়ে ওঠেন।

করম্যাক ম্যাকার্থি ছিলেন খুবই অন্তর্মুখী। তিনি ২০০৭ সালে অপরাহ উইনফ্রেকে সাক্ষাৎকার দিতে রাজি হয়েছিলেন। সে সময় জানিয়েছিলেন, সাক্ষাৎকার দেওয়াকে খুব জরুরি বা গুরুত্বপূর্ণ কাজ বলে মনে করেন না। তিনি বলেছিলেন, ‘বই কীভাবে লেখা হবে তা নিয়ে চিন্তাভাবনায় যদি অনেক সময় খরচ করতে হয়, তাহলে সম্ভবত তা আপনার করাই (লেখা) উচিত নয়।’

ম্যাকার্থি কখনো ব্যাকরণের তোয়াক্কা করেননি। বলা যায়, ভাষা ছিল তার ইচ্ছাধীন। তার স্বতন্ত্র রচনাশৈলী পাঠককে আকৃষ্ট করেছে নিজস্ব শক্তিতে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.