পিটিআইপ্রধান গহর খানকে নিয়ে ইমরানের ইউটার্ন

0
83
পাকিস্তানের এবারের জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি আসন পেয়েছেন পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা, ফাইল ছবি: এএফপি

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান এখন কারাগারে। এই পরিস্থিতিতে দলের শীর্ষ নেতৃত্ব নির্বাচন নিয়ে অনিশ্চয়তার মুখে পড়েছে পাকিস্তানের প্রভাবশালী রাজনৈতিক দলটি।

পিটিআইপ্রধানের পদ থেকে ব্যারিস্টার গহর আলী খানকে সরিয়ে দেওয়ার পরও এখন আবার তাঁকেই দলের চেয়ারম্যান করতে চাইছেন কারাবন্দী ইমরান। আবার মনোনয়ন দেওয়া হয়েছে গহর আলী খানকে।

দেশে নতুন সরকার গঠন নিয়ে চলমান অচলাবস্থার মধ্যে দলীয় প্রধানের পদ ঘিরে পিটিআইয়ের এমন অনিশ্চয়তায় ইমরান কেন ইউটার্ন নিলেন, এমন প্রশ্ন অনেকের।

পিটিআইয়ের অভ্যন্তরীণ নির্বাচন প্রক্রিয়ার ভেতর দিয়ে ২০২৩ সালের ডিসেম্বরে দলের চেয়ারম্যান হন গহর খান। ওই সময় ইমরান খানের সমর্থন ছিল তাঁর ওপর। কিন্তু জাতীয় নির্বাচনের আগে-পরে তুলনামূলক নিষ্ক্রিয় পদক্ষেপের কারণে সমালোচিত হন তিনি।

গত সপ্তাহে পিটিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, গহর খান আর দলের প্রধান থাকছেন না। আগামী ৩ মার্চ পিটিআইয়ে একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। সেখানে নতুন চেয়ারম্যান বেছে নেবেন দলের নেতারা। আর ওই নির্বাচনে ইমরানের পক্ষ থেকে পিটিআইপ্রধান হিসেবে মনোনয়ন দেওয়া হয় ব্যারিস্টার আলী জাফরকে।

ইমরান খান এখন রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে বন্দী। সেখানে ইমরানের সঙ্গে দেখা করে বেরিয়ে এসে গহর খান সাংবাদিকদের জানান, দলীয় প্রধান বেছে নেওয়ার নির্বাচনে আলী জাফরকে সমর্থন দিয়েছেন ইমরান।

সপ্তাহখানেকের মাথায় আবারও নতুন তথ্য সামনে এসেছে। জানা গেছে, আলী জাফর নন, গহর খানকে পিটিআইয়ের প্রধান হিসেবে দেখতে আগ্রহী ইমরান।

সূত্র জানিয়েছে, পিটিআইয়ের প্রধান হতে নারাজ আলী জাফর। দলের চেয়ারম্যান হওয়ার জন্য মনোনয়ন প্রত্যাখ্যান করেছেন তিনি। আর এ কারণে আবারও গহর খানের ওপর আস্থা রাখতে চাইছেন কারাবন্দী ইমরান।

বিষয়টি নিয়ে স্পষ্ট করে কিছুই জানাননি পিটিআইয়ের অভ্যন্তরীণ নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করা রউফ হাসান। তিনি বলেন, ‘মনোনয়ন নিয়ে আমরা একটি বুলেটিন প্রকাশ করেছি। তাতে সব তথ্য দেওয়া আছে। এর বাইরে বলার মতো আর কিছু নেই।’

ওই বুলেটিনের তথ্য অনুযায়ী, পিটিআইপ্রধান হওয়ার জন্য গতকাল রোববার বেলা তিনটায় মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হয়েছে। এ পদে একজনই মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনি হলেন, গহর আলী খান।

পিটিআইয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ডনকে বলেন, সাবেক প্রধানমন্ত্রী ইমরানের সমর্থন পাওয়ার পর থেকে গহর খানের পিটিআই চেয়ারম্যান হওয়া কার্যত নিশ্চিত হয়ে গেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.