পিকাসোর চিত্রকর্ম নিলামে, ১২ কোটি ডলারে বিক্রির আশা

0
90
গ্যালারিতে একজন দর্শক পিকাসোর চিত্রকর্ম ‘ফাম আ লা মোন্ত্রে’ দেখছেন। গত বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে, ছবি: এএফপি

বিশ্ববরেণ্য স্প্যানিশ চিত্রশিল্পী পাবলো পিকাসোর আরেকটি বিখ্যাত চিত্রকর্ম নিলামে উঠতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, তাঁর এই চিত্রকর্ম ১২ কোটি ডলারের বেশি মূল্যে বিক্রি হতে পারে। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ দাঁড়াবে ১ হাজার ৩১৭ কোটি টাকার মতো।

পিকাসোর এই চিত্রকর্মের নাম ‘ফাম আ লা মোন্ত্রে’। ১৯৩২ সালের আগস্টে এই তৈলচিত্র তিনি প্রেমিকা মারি তেরাইস ওয়ালতাকে উপজীব্য করে এঁকেছিলেন।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিলামকারী প্রতিষ্ঠান সথবিস চিত্রকর্মটি দুই দিনের প্রদর্শনীতে তুলছে। চিত্রকর্মটি উচ্চতায় ৫১ ইঞ্চি ও প্রস্থে ৩৮ ইঞ্চি। নিলামকারী প্রতিষ্ঠানের মতে, এটি পিকাসোর সোনালিকালের আঁকা ছবিগুলোর একটি।

এক বিবৃতিতে সথবিসের ইমপ্রেশনিস্ট অ্যান্ড মডার্ন আর্ট ফর দ্য আমেরিকাসের প্রধান জুলিয়ান ডোস বলেন, যে কোনো বিচারে ফাম আ লা মোন্ত্রে একটি সেরা চিত্রকর্ম।

প্রসঙ্গত, পিকাসোর সঙ্গে ফ্রান্সের রাজধানী প্যারিসে ১৯২৭ সালে প্রথম ওয়ালতার দেখা হয়েছিল। তখন ওয়ালতার বয়স ছিল ১৭ বছর। পিকাসো তখন পর্যন্ত তাঁর প্রথম স্ত্রী রাশিয়া-ইউক্রেনিয়ান ব্যালে নৃত্যশিল্পী ওলগা খোখলোভার সঙ্গে পুরোপুরি বিয়ের সম্পর্কে জড়িত ছিলেন।

ওই সাক্ষাতের পর চিত্র, ভাস্কর্যসহ পিকাসোর বিভিন্ন শিল্পকর্মের উপজীব্য হয়ে উঠেছিলেন ওয়ালতা। একপর্যায়ে তাঁরা বিয়ে করেন। পিকাসোর মৃত্যুর পর (১৯৭৩) ওয়ালতার বিশ্বভ্রমণও বেশি দিন স্থায়ী হয়নি। তিনি ১৯৭৭ সালে মারা যান।

ফাম আ লা মোন্ত্রে বিশ্ববিখ্যাত চিত্রসংগ্রাহক ফিশার লংদুর সংগ্রহে ছিল। দ্য আর্ট নিউজপেপারের মতে, চলতি বছরের শুরুতে ১০২ বছর বয়সে ফিশারের মৃত্যু হয়। তাঁর সংগ্রহে ১২০টির মতো স্বনাধন্য চিত্রকর্ম ছিল।

সিএনএন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.