পাকিস্তানকে ভোগাল কিউইদের ১০ আর ১১ নম্বর ব্যাটসম্যানের রেকর্ড জুটি

0
192
ফিফটির পর ম্যাট হেনরি, ছবি: এএফপি

৩৫ রান করেছেন এজাজ প্যাটেল

৩৫ রান করেছেন এজাজ প্যাটেল
ছবি: এএফপি

শেষ উইকেট জুটিতে পেসার হেনরি আর স্পিনার এজাজ গড়েছেন ১০৪ রানের জুটি। তাঁদের এই জুটিতে ভর করে অলআউট হওয়ার আগে ৪৪৯ রান করেছে কিউইরা। হেনরি তাঁর টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ফিফটি পূরণ করেছেন, ৬৮ রানে অপরাজিত ছিলেন তিনি। এজাজ আউট হয়েছেন ৩৫ রানে, যা তাঁর ক্যারিয়ার-সেরা।

এ প্রতিবেদন লেখার সময় পাকিস্তান তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামেনি। বাংলাদেশ সময় দুপুর ১টায় মধ্যাহ্নভোজের বিরতিতে যাওয়ার কথা ছিল দুই দলের। শেষ উইকেট জুটি ভাঙতে পাকিস্তানকে ৩০ মিনিট সময় বাড়িয়ে দেন দুই আম্পায়ার আলিম দার ও অ্যালেক্স ওয়ার্ফ। কিন্তু মোহাম্মদ নাসিম-হাসান আলী-আবরার আহমেদরা তা পারেননি।

১৪৫ বছরের টেস্ট ইতিহাসে দশম বা শেষ উইকেটে শতরানের জুটি আছে ২৬টি। সর্বোচ্চ ১৯৮ তুলেছে ইংল্যান্ডের জো রুট ও জিমি অ্যান্ডারসন জুটি। তবে দশ ও এগারো নম্বর (শেষ দুই) ব্যাটসম্যান মিলিয়ে শতরানের জুটি আছে মাত্র তিনটি, যার একটি আজ করে ফেললেন হেনরি–এজাজ। সব মিলিয়ে পাকিস্তানের মাটিতে টেস্টে দশম উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ জুটি। ১৯৯৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে শেষ উইকেট জুটিতে ১৫১ রান যোগ করেছিলেন আজহার মাহমুদ ও মুশতাক আহমেদ। আর হেনরি–এজাজের ১০৪ রান নিউজিল্যান্ডের হয়ে দশম উইকেটে ষষ্ঠ সর্বোচ্চ জুটি।

টেস্টে ১০ ও ১১ নম্বর ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের জুটি

রান       জুটি               ভেন্যু            সাল

১২৮     হিগস–স্নো       দ্য ওভাল       ১৯৬৬

১২০     ডাফ–আর্মস্ট্রং   মেলবোর্ন       ১৯০২

১০৪     হেনরি–এজাজ  করাচি          ২০২৩

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.