নিউজিল্যান্ডে ঘূর্ণিঝড়ের পর এবার ৬.৩ মাত্রার ভূমিকম্প

0
80
নিউজিল্যান্ডে ৬.৩ মাত্রার ভূমিকম্প

ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের আঘাত ও ব্যাপক বন্যার পর নিউজিল্যান্ডে এবার ৬.৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ওয়েলিংটন। বুধবার স্থানীয় সময় সন্ধ্যা সাতটা ৩৮ মিনিটে একটি বড় ঝাঁকুনি দিয়ে শুরু হওয়া মাঝারি ভূমিকম্পটি অন্তত ৩০ সেকেন্ড স্থায়ী হয়। খবর- নিউজিল্যান্ড হেরাল্ডের।

জিওনেট বলছে, ভূমিকম্পটি প্যারাপারউমু থেকে ৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ৪৮ কিলোমিটার গভীরে হয়েছিল।

রাত সাড়ে আটটা নাগাদ প্রায় ৭০ হাজার কিউই অকল্যান্ড এবং ক্রাইস্টচার্চসহ অফিসিয়াল জিওনেট সাইটে ভূমিকম্প অনুভব করার কথা জানান।

ভূমিকম্পের ঘটনায় দেশটির ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, সুনামির কোনো আশঙ্কা নেই। তবে আফটার শকের (মূল ভূমিকম্পের পরের কম্পন) আশঙ্কা রয়েছে।

সন্ধ্যার ওই ভূমিকম্পের কিছুক্ষণ পরে ৪ মাত্রার আরেকটি ভূমিকম্প তাউমারুনুই থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ৭৮ কিলোমিটার গভীরে আঘাত হানে।

এদিকে, নিউজিল্যান্ডে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল আঘাত হানার পর ব্যাপক বন্যা দেখা দিয়েছে। বিভিন্ন জায়গায় ভূমিধ্বস হয়েছে। গতকাল মঙ্গলবার দেশটিতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিওতে দেখা গেছে, লোকজন বিভিন্ন ভবনের ছাদে বসে আছে। ভবনগুলোর চারপাশে বন্যার পানি। সড়কগুলো পানিতে তলিয়ে গেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.