চোখের নীচে কালচে দাগ দূর করবেন যেভাবে

0
124
চোখের নীচে কালচে দাগ

কাজের চাপ, মানসিক চাপ, অনিদ্রা, রাত জাগা, অত্যধিক মোবাইল দেখা ইত্যাদি কারণে চোখের তলায় কালি অথবা ডার্ক সার্কেল পড়ে। দিনের পর দিন চোখের উপর প্রচণ্ড চাপ পড়লে, আশপাশের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। তখন চোখের তলায় কালচে ছোপ দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু সেই সব প্রসাধনী সবার জন্য উপকারী নাও হতে পারে। বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক উপাদান কাজে লাগিয়েও চোখের নীচের কালো দাগ থেকে মুক্তি মিলতে পারে।

জেনে নিন, ঘরে থাকা সাধারণ কিছু উপাদান দিয়ে কী ভাবে দূর করবেন ডার্ক সার্কেল।

শসা এবং আলুর মাস্ক : শসা এবং আলুর মধ্যে প্রাকৃতিক ব্লিচিং গুণ রয়েছে। এ দুটি উপাদান ডার্ক সার্কল কমাতে খুবই ভাল কাজ করে। শসার রসের সঙ্গে আলুর রস মিশিয়ে নিন। এতে তুলা ভিজিয়ে ডার্ক সার্কেলের উপর লাগিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর চোখ ধুয়ে ফেলুন।

টমেটো রস এবং পাতিলেবুর রস: টমেটোর রস এবং লেবুর রস উভয়ই ত্বকের কালচে দাগছোপ দূর করতে ভালো কাজ করে। ১ টেবিল চামচ টমেটোর রসের সঙ্গে ১ চা চামচ পাতিলেবুর রস মিশিয়ে নিন। ডার্ক সার্কেলে এই মিশ্রণটি লাগিয়ে রাখুন প্রায় ২০ মিনিট। তারপর মুখ ধুয়ে ফেলুন।

আমন্ড অয়েল এবং অ্যালোভেরা জেল: আমন্ড অয়েল ময়েশ্চারাইজার হিসেবে অত্যন্ত ভালো। বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ এই তেল ত্বক ভালো রাখতে সাহায্য করে। চোখের চারপাশে আমন্ড অয়েল দিয়ে হালকা ম্যাসাজ করলে ত্বক টানটান হয়, কালো ছোপও ধীরে ধীরে মিলিয়ে যায়। অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা আমন্ড তেল মিশিয়ে নিন। ডার্ক সার্কেলের উপর এই মিশ্রণটি দিয়ে খানিকক্ষণ ম্যাসাজ করুন। সারা রাত রেখে দিতে পারেন এ ভাবেই। পরদিন ভাল করে মুখ ধুয়ে ফেলুন।

গোলাপ জল এবং দুধ
: গোলাপ জল এবং দুধের মাস্ক ডার্ক সার্কেল হালকা করতে খুব কার্যকর। একটি ছোটো পাত্রে ১ টেবিল চামচ দুধের সঙ্গে ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে নিন। চোখের নীচের অংশে এই মিশ্রণটি ভাল ভাবে লাগিয়ে ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.