দেশের বিভিন্ন এলাকায় হতে পারে ঝড়বৃষ্টি

0
95
বঙ্গোপসাগরের লঘুচাপটি নিম্নচাপে পরিণত হবে কি না, সে সম্পর্কে এখনো কিছু বলেনি আবহাওয়া দপ্তর

বঙ্গোপসাগরে আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছে। আজ শনিবার সকালে দেওয়া আবহাওয়া বার্তায় বলা হয়েছে, আগামী ৭২ ঘণ্টার মধ্যে লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে। তবে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হবে কি না, সে সম্পর্কে এখনো কিছু বলেনি আবহাওয়া দপ্তর।

আজ সকাল ৯টায় আবহাওয়া অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। পূর্বাভাস অনুযায়ী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

রোববার সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। হতে পারে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
পূর্বাভাসে আরও বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তার কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। আগামী ৭২ ঘণ্টায় এটি আরও ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি পরবর্তী সময়ে নিম্নচাপ কিংবা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। কিন্তু তা বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করছে। তাই এই লঘুচাপের পরবর্তী অগ্রগতি জানতে আরও কিছুটা সময় লাগবে।

এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। রাতের তাপমাত্রাও সামান্য বাড়তে পারে।

এ মাসের দ্বিতীয় সপ্তাহে ঘূর্ণিঝড় হতে পারে: আবহাওয়া অধিদপ্তর

২ মে আবহাওয়া অধিদপ্তর চলতি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। সেখানে বলা হয়েছে, এ মাসে একটি ঘূর্ণিঝড় হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান ২ মে বলেছিলেন, আগামী ৮ কিংবা ৯ মে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ১২ অথবা ১৩ তারিখে লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কা আছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.