দুর্নীতির দায়ে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্টের কারাদণ্ড

0
120
ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট ফার্নান্দো কলো ডি মেলো, ছবি: এএফপি

দুর্নীতির অভিযোগে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট ফার্নান্দো কলো ডি মেলোকে ৮ বছর ১০ মাস কারাদণ্ড দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। গতকাল বুধবার এ রায় ঘোষণা করা হয়।

ফার্নান্দো কলো ডি মেলো ১৯৯০ থেকে ১৯৯২ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন। তবে ওই সময়ের দুর্নীতির জন্য তিনি দোষী সাব্যস্ত হননি।

ব্রাজিলের এই প্রেসিডেন্ট হাইকোর্টে দোষী সাব্যস্ত হয়েছিলেন। আদালত বলেছিলেন, ২০১০ থেকে ২০১৪ সালের মধ্যে ৪০ লাখ মার্কিন ডলার ঘুষ নিয়েছিলেন ফার্নান্দো কলো ডি মেলো। এই সময় তিনি সিনেটর ছিলেন। ব্রাজিলের রাষ্ট্রীয় জ্বালানি প্রতিষ্ঠান পেট্রোবাসের একটি নির্মাণকাজ এক প্রতিষ্ঠানকে পাইয়ে দেওয়ার জন্য এই ঘুষ নিয়েছিলেন তিনি।

ব্রাজিলের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ব্যক্তি ফার্নান্দো কলো ডি মেলো। ১৯৬৪ থেকে ১৯৮৫ পর্যন্ত ব্রাজিলে সামরিক শাসন ছিল। এরপর প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন তিনি। তবে অভিশংসন এড়ানোর জন্য পদত্যাগ করেছিলেন তিনি। এ ছাড়া তাঁর সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও ছিল।

চলতি মাসের শুরুতে সুপ্রিম কোর্ট জানিয়েছিলেন, পেট্রোবাস মামলায় দুর্নীতি ও মানি লন্ডারিংয়ের অভিযোগ প্রমাণিত হয়েছে ফার্নান্দো কলো ডি মেলোর বিরুদ্ধে। এই মামলার বিচারপতি এডসন ফাচিন তাঁর ৩৩ বছর কারাদণ্ড দেওয়ার সুপারিশ করেছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.