দক্ষ, যোগ্য, সৃজনশীল মানুষই হবে আমাদের স্মার্ট নাগরিক: শিক্ষামন্ত্রী

0
126
মতবিনিময় সভায় বক্তব্য দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শনিবার সকালে চাঁদপুর পুরানবাজার ডিগ্রি কলেজ মিলনায়তনে

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ‘যিনি সৎ, তিনি স্মার্ট। যিনি অসাম্প্রদায়িক, তিনি স্মার্ট। যিনি সহমর্মী তিনি স্মার্ট, যিনি কর্মদক্ষ তিনি স্মার্ট। তাই দক্ষ, যোগ্য, সৃজনশীল মানুষই হবে আমাদের স্মার্ট নাগরিক। কাজেই এই স্মার্ট নাগরিক তৈরি করতে হলে সবার আগে শিক্ষকদের স্মার্ট হতে হবে। আর সেই শিক্ষকেরাই হবেন আমাদের স্মার্ট নাগরিক তৈরি করার মূল হাতিয়ার।’

আজ শনিবার সকালে চাঁদপুর পুরানবাজার ডিগ্রি কলেজ মিলনায়তনে কুমিল্লা শিক্ষা বোর্ড আয়োজিত চাঁদপুরের নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সঙ্গে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ-আমাদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সমাজ—এই চারটি হচ্ছে স্মার্ট বাংলাদেশের মূল স্তম্ভ। এই চার স্তম্ভ না হলে স্মার্ট নাগরিক হওয়া যাবে না। স্মার্ট অর্থনীতি হবে না, স্মার্ট সমাজ হবে না, স্মার্ট বাংলাদেশ তৈরি করা যাবে না।

দীপু মনি আরও বলেন, ‘আমরা আর মুখস্থ বিদ্যায় শিক্ষার্থীদের রাখতে চাইছি না। এখন সারা বিশ্ব প্রযুক্তিনির্ভর শিক্ষার ওপর জোর দিচ্ছে। আমরাও প্রযুক্তি উদ্ভাবনের দিকে আরও জোর দেব। এ জন্য ৬ থেকে ১৫ বছর বয়সী শিশু শিক্ষার্থীদের জন্য সুপার কিডস একটা প্রোগ্রাম রেখেছি। যেখানে কোডিং, ডিজাইনিং ও রোবোটিকস রয়েছে। আপনারা শিক্ষকেরা এগিয়ে আসবেন, শেখাবেন। আপনারা যাঁরা আইসিটি শিক্ষক আছেন, তাঁরা এগুলো শেখাবেন। যাঁরা আইসিটি ট্রেনিং পাননি, তাঁদের জন্য ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে।’

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. জামাল নাছেরের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাস, চাঁদপুর সরকারি মহিলা কলেজ অধ্যক্ষ মো. মাসুদুর রহমান, পুরানবাজার ডিগ্রি কলেজ অধ্যক্ষ রতন কুমার মজুমদার প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.