থ্রেডস নিয়ে মেটার বিরুদ্ধে মামলার হুমকি টুইটারের

0
109
টুইটার ও থ্রেডসের লোগো

নতুন সামাজিক যোগাযোগমাধ্যম থ্রেডসকে কেন্দ্র করে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে টুইটার।

মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে টুইটারের আইনজীবী অ্যালেক্স স্পিরোর পাঠানো চিঠিতে এ হুমকি দেওয়া হয়েছে। সংবাদভিত্তিক ওয়েবসাইট সেমাফোর প্রকাশিত প্রতিবেদন থেকে সর্বপ্রথম খবরটি জানা গেছে।

গত বুধবার ‘থ্রেডস’ চালু করেছে মেটা। একে টুইটারের প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হচ্ছে।

জাকারবার্গকে পাঠানো চিঠিতে আইনজীবী অ্যালেক্স স্পিরো অভিযোগ করেছেন, টুইটারের সাবেক কর্মীদের নিয়োগ দিয়েছে মেটা। টুইটারের বাণিজ্যিক ও অত্যন্ত গোপনীয় তথ্যগুলোর ব্যাপারে ওই কর্মীদের জানাশোনা ছিল এবং এখনো তাঁদের সেখানে প্রবেশাধিকার আছে।

স্পিরো আরও লেখেন, ‘টুইটার কর্তৃপক্ষ কঠোরভাবে মেধাস্বত্ব কার্যকর করতে চাইছে এবং দাবি জানাচ্ছে, মেটা যেন অবিলম্বে টুইটারের বাণিজ্যিকভাবে গোপনীয় তথ্য কিংবা অন্য যেকোনো ধরনের গোপনীয় তথ্যের ব্যবহার বন্ধে পদক্ষেপ নেয়।

এ ব্যাপারে বক্তব্য জানতে মেটা এবং স্পিরোর সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স। তবে তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া জানা যায়নি।

চিঠির ব্যাপারে জানা আছে এমন একটি সূত্র রয়টার্সকে খবরটি নিশ্চিত করেছে। স্পিরোর মন্তব্য জানতে তাঁর সঙ্গেও যোগাযোগ করেছিল রয়টার্স, তবে সাড়া পাওয়া যায়নি।

থ্রেডসে প্রকাশিত এক পোস্টে মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন বলেন, থ্রেডসের প্রকৌশলী দলের কোনো সদস্যই টুইটারের সাবেক কর্মী নন। এমন কিছুই এখানে হয়নি।

টুইটারের সাবেক এক জ্যেষ্ঠ কর্মী রয়টার্সকে বলেছেন, প্রতিষ্ঠানটির সাবেক কোনো কর্মী থ্রেডসে কাজ করছেন বলে তাঁর জানা নেই।

এদিকে টুইটারের মালিক ইলন মাস্ক বলেছেন, প্রতিযোগিতা থাকা ভালো, তবে প্রতারণা নয়।

উল্লেখ্য, ছবি ও ভিডিও আদান-প্রদানের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামের নিয়ন্ত্রণে থ্রেডসের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ফলে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করেই এতে প্রবেশ করা যাবে। এতে বার্তা পাঠানোর পাশাপাশি লিংক, ছবি, জিআইএফ এবং ভিডিও পাঠানো যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.