ত্বকের উজ্জ্বলতায় ফলের খোসা

0
95
ত্বকের উজ্জ্বলতা

প্রকৃতিতে রয়েছে অফুরন্ত ফলের ভাণ্ডার। ফল শুধু খেতেই সুস্বাদু তা নয়, পুষ্টিগুণে ভরপুরও। নিয়মিত ফল খাওয়া শরীরের জন্য দারুণ উপকারী। অনেকের হয়তো জানা নেই ফলের খোসা ত্বকের জন্য বেশ উপকারী।

ফলের মতো অনেক ফলের খোসাতে রয়েছে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রাকৃতিক এক্সফলিয়েন্ট যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এ কারণে ত্বকের যত্নে নানা ধরনের ফলের খোসা ব্যবহার করতে পারেন।  যেমন-

কমলার খোসা: ভিটামিন সি ও প্রাকৃতিক তেলে ভরপুর কমলার খোসা ত্বকের এক্সফলিয়েন্ট হিসেবে কাজ করে। নিয়মিত কমলার খোসা ব্যবহারে ব্রণের সমস্যা, ত্বকের কালো দাগ দূর হয়। পাশাপাশি কোলাজেন উৎপাদন বাড়ে। এজন্য কমলার খোসা শুকিয়ে গুঁড়া করতে পারেন। এর সাথে টক দই মিশিয়ে মাস্ক তৈরি করুন। এই মাস্ক ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

লেবুর খোসা: লেবুর খোসা সাইট্রিক অ্যাসিডের দারুন উৎস, যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও অতিরিক্ত তেল কমায়। লেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করুন। এরপর এর সাথে মধু যোগ করুন। এই মিশ্রণটি ব্রণের সমস্যা কমায়।

কলার খোসা: কলার খোসায় ভিটামিন এ, বি এবং সি-সহ লুটেইনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। নিয়মিত মুখে কলার খোসা লাগালে ত্বক হয়ে উঠবে কোমল।

পেঁপের খোসা: পেঁপের খোসায় প্যাপাইনের মতো এনজাইম রয়েছে যা ত্বককে এক্সফলিয়েট করে ও উজ্জ্বলতা বাড়ায়। এজন্য পেঁপের খোসা দিয়ে পেস্ট তৈরি করুন এবং মুখে লাগান।

জাম্বুরার খোসা: অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর জাম্বুরার খোসা ফ্রি রেডিকেলের বিরুদ্ধে লড়াই করে এবং কোলাজেন উৎপাদন বাড়ায়। জাম্বুরার খোসা শুকিয়ে গুঁড়া করুন। এরপর এর সাথে নারকেল তেল মিশিয়ে মুখে লাগান। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.