ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলায় ভর্তি পরীক্ষা আজ, প্রতি আসনে প্রার্থী ৫৪

0
101
ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ শনিবার (২৯ এপ্রিল)। চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান ও অঙ্কন) মধ্য দিয়ে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা।

চারুকলার পরীক্ষা হবে ঢাকা কেন্দ্রে। পরীক্ষা শুরু হবে আজ বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে পরীক্ষা শুরু এক ঘণ্টা আগে। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারছেন। চারুকলার সিট প্ল্যান ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

গত ২৭ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির আবেদন শুরু হয়। আবেদন ফি ছিল এক হাজার টাকা। ২০ মার্চ পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পেরেছেন।

ভর্তি পরীক্ষার মানবণ্টন কীভাবে

চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় এবার ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের বহুনির্বাচনী ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে। চারুকলা ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় থাকবে।

অন্যান্য ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক মোস্তাফিজুর রহমান সম্প্রতি জানিয়েছেন, চারুকলা ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৯৭ জন। এক আসনের বিপরীতে প্রার্থী ৫৪ জনের বেশি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.