ঢাকা বিশ্ববিদ্যালয়ে জনস্বাস্থ্য বিভাগের যাত্রা শুরু

0
112
কাজী মোতাহার হোসেন বিজ্ঞান ভবনে জনস্বাস্থ্য বিভাগের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান ঢাকা, ১ নভেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮৪তম বিভাগ হিসেবে পাবলিক হেলথ বিভাগের (জনস্বাস্থ্য বিভাগ) যাত্রা শুরু হয়েছে। বিভাগের চেয়ারম্যান করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক এমরান কবীর চৌধুরীকে। তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য।

আজ বুধবার বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহার হোসেন বিজ্ঞান ভবনে জনস্বাস্থ্য বিভাগের উদ্বোধন করেন উপাচার্য মো. আখতারুজ্জামান। এমরান কবীর চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এবং জীববিজ্ঞান অনুষদের ডিন এ কে এম মাহবুব হাসান। নবপ্রতিষ্ঠিত জনস্বাস্থ্য বিভাগ থাকবে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের অধীন।

উদ্বোধনের পর জনস্বাস্থ্য বিভাগের উদ্যোগে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বিজ্ঞানী ও আইসিডিডিআরবির সংক্রামক রোগ বিভাগের পরিচালক ফেরদৌসী কাদরী। শুভেচ্ছা বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ মোহাম্মদ বিল্লাল হোসেন।

উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান নতুন এই বিভাগ প্রতিষ্ঠার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, জনস্বাস্থ্য বিশ্বব্যাপী খুবই আলোচিত একটি বিষয় এবং করোনা মহামারি-পরবর্তী বর্তমান সময়ে খুবই প্রাসঙ্গিক। মানুষের স্বাস্থ্যসংশ্লিষ্ট সব বিষয়ের সমন্বয়েই এই বিভাগ গঠন করা হয়েছে।

অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, পরিবেশ, পরিচ্ছন্নতা, স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে জনস্বাস্থ্য সরাসরি সম্পৃক্ত। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এই বিভাগকে সার্বিক সহযোগিতা দেওয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.