ঢাকায় সকালে ৩ ঘণ্টায় ২৯ মিলিমিটার বৃষ্টি

0
120
রাজধানীতে সকাল থেকেই চলছে বৃষ্টি। গাবতলী এলাকা থেকে বেলা সাড়ে ১১টার দিকে তোলা। ২৮ জুন

রাজধানীতে গতকাল মঙ্গলবার প্রায় সারা দিন থেমে থেমে কিছুটা বৃষ্টি হয়েছে। গত রাতেও বৃষ্টি ছিল। আজ বুধবার সকালে গতকালের তুলনায় হয়েছে অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর সূত্র জানাচ্ছে, শুধু রাজধানী নয়, আজ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। দেশের দক্ষিণের উপকূলে বৃষ্টি কমে এলেও সারা দেশে বৃষ্টি থাকতে পারে আরও অন্তত দুই দিন। কাল বৃহস্পতিবার ঈদের দিন রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর দেশের ৪৪টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি প্রতিদিন তুলে ধরে। সেখানে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় এই ৪৪টি স্টেশনের মধ্যে দিনাজপুর বাদ দিয়ে বাকি ৪১টিতেই বৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নোয়াখালীর মাইজদীতে, ৭৪ মিলিমিটার। আর রাজধানীতে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৫ মিলিমিটার।

তবে আজ সকালে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গতকালের তুলনায় বেশি বৃষ্টি হয়েছে। রাজধানীতে আজ সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত ২৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির। তিনি জানান, এ সময় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কুমিল্লায়, ৫৫ মিলিমিটার।

আজ সকালে দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর বলেছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, ২৪ ঘণ্টায় ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলো মাঝারি ধরনের বৃষ্টি। মাঝারি ধরনের ভারী বৃষ্টি বলতে বোঝায় ২৩ থেকে ৪২ মিলিমিটার। ভারী বৃষ্টি হলো ৪৪ থেকে ৮৮ মিলিমিটার। আর বৃষ্টি যদি ৮৮ মিলিমিটারের বেশি হয়, তবে তা অতিভারী বৃষ্টি হিসেবে গণ্য হয়।

এখনকার বৃষ্টির কারণ হলো মৌসুমি বায়ু। চলতি মাসের ৮ তারিখে এটি বাংলাদেশে প্রবেশ করেছে। সাধারণত ৩১ মে মৌসুমি বায়ু দেশের প্রবেশ করে। এবার তাতে দেরি হয়েছে। তবে ৮ তারিখের পর দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়।

এরপর তা কমে গেলেও গত সোমবার থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। মৌসুমি বায়ুর অক্ষ ভারতের হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত ছড়িয়ে আছে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির আজ বলেন, আজ দুপুর পর্যন্ত বৃষ্টি হতে পারে রাজধানীতে। তবে দুপুরের পর বৃষ্টি কমতে পারে। তবে কাল সকাল থেকে রাজধানীতে আবার বৃষ্টি হতে পারে। দেশের দক্ষিণাঞ্চল বাদ দিয়ে অন্যত্র কাল বৃষ্টি হতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.