ঢাকায় কয়েক ঘণ্টা যাত্রাবিরতি করবেন চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী

0
108
চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী ছিন গ্যাং, ছবি: সংগৃহীত

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তা আজ সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, চীনের পররাষ্ট্রমন্ত্রী ছিন গ্যাংয়ের সঙ্গে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের একটি সংক্ষিপ্ত বৈঠকের কথা রয়েছে।

যুক্তরাষ্ট্রে চীনের সাবেক রাষ্ট্রদূত ছিন গ্যাং সম্প্রতি দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন। নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ছিন গ্যাং দায়িত্ব নেওয়ায় আফ্রিকা যাওয়ার পথে তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পরিচিত হবেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন আজ সোমবার বেইজিংয়ে নিয়মিত ব্রিফিংয়ে  জানান, আফ্রিকার পাঁচ দেশ ইথিওপিয়া, গ্যাবন, অ্যাঙ্গোলা, বেনিন ও মিসর সফরে যাচ্ছেন ছিন গ্যাং। জানুয়ারির ৯ থেকে ১৬ তারিখ পর্যন্ত তিনি এই পাঁচ দেশ সফর করবেন।

প্রসঙ্গত, চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওয়াং উয়ি ২০১৭ সালের জানুয়ারিতে আফ্রিকা যাওয়ার পথে কয়েক ঘণ্টার যাত্রাবিরতি করেছিলেন। সেবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান বাংলাদেশের সাবেক পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক। ২০১৬ সালের অক্টোবরে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের ঐতিহাসিক সফরের পর সেবার ঢাকায় যাত্রাবিরতি করেছিলেন চীনের তখনকার পররাষ্ট্রমন্ত্রী। ওই সময় চীনের প্রেসিডেন্টের সফরে নেওয়া বিভিন্ন সিদ্ধান্তের বিষয়ে তিনি তখনকার পররাষ্ট্রসচিবের সঙ্গে আলোচনা করেছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.