ডেঙ্গুর বিস্তার রোধে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য মাউশির নির্দেশনা

0
94
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)

সারা দেশে ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়ছে। ডেঙ্গুর বিস্তার রোধে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কিছু নির্দেশনা মেনে চলার অনুরোধ জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। গতকাল বৃহস্পতিবার এসব নির্দেশনা দেওয়া হয়।

মাউশির নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি ঢাকা মহানগর ও দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। অনেক মানুষ আক্রান্ত হয়েছেন এবং অনেকে ঝুঁকিতে আছেন। সতর্কতা অবলম্বন করলে এ রোগ থেকে নিস্তার পাওয়া সম্ভব। ডেঙ্গু এডিস মশাবাহিত রোগ। শিক্ষাপ্রতিষ্ঠানের খেলার মাঠ ও ভবনগুলোর মধ্যে পানি জমে থাকে, এমন জায়গা ও ফুলের টবে জমে থাকা পানি এডিস মশার উপযুক্ত প্রজননকেন্দ্র। এ অবস্থায় ডেঙ্গুর বিস্তার রোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে ঈদুল আজহার ছুটি-পরবর্তী খোলার পর কিছু বিষয় মেনে চলতে চলার অনুরোধ জানানো হয়েছে।

অনুরোধে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানের খেলার মাঠ ও ভবনগুলো পরিষ্কার রাখা, মাঠ কিংবা ভবনে জমে থাকা পানি সরিয়ে ফেলা, ফুলের টব নিয়মিত পরিষ্কার রাখা, এডিস মশার প্রজননের জায়গাগুলোতে যেন পানি জমতে না পারে, তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের ডেঙ্গু প্রতিরোধের বিষয়গুলো অবহিত করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.