ডেঙ্গুতে আরও ১০ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ১৩৫৭

0
73
বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। একই সঙ্গে রাজধানীর হাসপাতালগুলোতে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা, ১৫ আগস্ট। ছবি: শুভ্র কান্তি দাশ

দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৬ জনেরই মৃত্যু হয়েছে ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে। এ নিয়ে চলতি বছর এডিস মশাবাহিত এই রোগে ১ হাজার ৩৮০ জনের মৃত্যু হলো।

আজ শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল বৃহস্পতিবার সকাল আটটা থেকে আজ সকাল আটটা) ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৫৭ জন।

দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চলতি বছর সবচেয়ে বেশি ৩৯৬ জনের মৃত্যু হয়েছে গত সেপ্টেম্বরে। আর গত মাসে মারা গেছেন ৩৫৯ জন। এর আগে আগস্টে ডেঙ্গু মৃত্যু হয় ৩৪২ জনের। দেশে চলতি বছর মার্চ মাস ছাড়া সব মাসেই ডেঙ্গুতে মৃত্যু দেখেছে দেশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গু নিয়ে ২ লাখ ৭৬ হাজার ১৬৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ১ লাখ ৩৮৭ জন এবং ঢাকার বাইরে ১ লাখ ৭৫ হাজার ৮৭৬ জন ভর্তি হন।

দেশে বড় আকারে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয় ২০০০ সালে। ওই বছর মারা যান ৯৩ জন। করোনা মহামারির আগের বছর ২০১৯ সালে বড় আকারে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ওই বছর ডেঙ্গুতে ১ লাখ ১ হাজার ৩৫৪ জন আক্রান্ত হয়েছিলেন, মৃত্যু হয়েছিল ১৭৯ জনের। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে ডেঙ্গুতে মারা গেছেন ৮৬৮ জন। এ বছর ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যু অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.