ট্রেন্ডি ম্যাট লিপস্টিক ব্যবহারের নিখুঁত নিয়ম

0
105
ঠোঁটে ব্যবহার

বিউটি ফ্যাশনে ফিরেছে ম্যাট লিপস্টিকের ধারা। তবে কাঙ্ক্ষিত লুক পাওয়া যাবে কয়েকটি নিয়ম মানলেই। লিখেছেন রিফাত পারভীন

ঠোঁট ফাটা ও শুষ্কতা শুধু শীতকালের নয়, সারা বছরের সমস্যা। বিশেষ করে ম্যাট লিপস্টিক ব্যবহারের পর ঠোঁটের শুষ্কতা ও ফাটা সমস্যা যেন একটু বেশিই ফুটে ওঠে। আর মসৃণ লুকের অভাবে অনেকেই পরেন না ট্রেন্ডি ম্যাট লিপস্টিক। বেজ মেকআপ বা চোখের নিখুঁত মেকআপের যেমন নিয়ম আছে, তেমনি ম্যাট লিপস্টিক পরার ক্ষেত্রেও মানতে হবে কিছু নিয়ম।

ট্রেন্ডি ম্যাট লিপস্টিক ব্যবহারের নিখুঁত নিয়ম

ম্যাট লিপস্টিক কী

অন্য লিপস্টিকের তুলনায় ম্যাট লিপস্টিক ঠোঁটে অনেক বেশি শুষ্কতা ও ফাটাভাব আনে। তাই প্রথমে বুঝতে হবে, ম্যাট লিপস্টিক কী।

টেক্সচারের কারণে ঠোঁটে সব থেকে বেশি সময় স্থায়ী থাকে ম্যাট লিপস্টিক। গ্লোসি বা লিপ স্টেইনের মতো ম্যাট লিপস্টিকে থাকে না চকচকে ভাব। পিগমেন্টেড ও ফুল কাভারেজ লুকের জন্য শাইন ফ্রি, ভেলভেট ফিনিশ ম্যাট লিপস্টিক ব্যবহার করা হয়। ম্যাট লিপস্টিকে মোম, বিভিন্ন পিগমেন্ট ও তেলের পরিমাণ কম থাকে। এ জন্য ঠোঁটে তা দীর্ঘস্থায়ী হয়, টাচআপও লাগে কম। তবে ম্যাট লিপস্টিক ঠোঁটে শুষ্কতাও বাড়ায়। এরপরও এর জনপ্রিয়তা বেড়েই চলেছে এবং গ্ল্যাম লুকের জন্য রাতে বা দিনে ম্যাট লিপস্টিক পরা হয়ে উঠেছে চলতি ট্রেন্ড।

প্রথমে এক্সফোলিয়েট ও ময়েশ্চারাইজার

ম্যাট লিপস্টিক পরে যেন ঠোঁটে শুষ্ক আর ফাটাভাব না আসে, এ জন্য প্রথমেই প্রয়োজন ঠোঁটের এক্সফোলিয়েশন। ঠোঁটের মরা ও ফাটা চামড়া দূর করতে মূলত এক্সফোলিয়েট করতে হয়। এতে ঠোঁট নরম হবে এবং লিপস্টিক পরলে ফাটা চামড়া উঁচু হয়ে থাকবে না। অর্থাৎ, পাওয়া যাবে মসৃণ লুক। লাল বা মোটা দানার চিনি দিয়েই করা যাবে এক্সফোলিয়েট। এতে ঠোঁট মসৃণ হলেও ময়েশ্চারাইজার লিপবামে কমবে শুষ্কতা।

ট্রেন্ডি ম্যাট লিপস্টিক ব্যবহারের নিখুঁত নিয়ম

লিপ প্রাইমার

সারা দিন লিপস্টিকের রং উজ্জ্বল রাখতে প্রয়োজন লিপ প্রাইমার। ঠোঁটের সব জায়গার রং এক হয় না। তাই লিপস্টিক ব্যব্যহারের পর রঙের পার্থক্য দেখা যায়। লিপ প্রাইমার ঠোঁটের রঙের তারতম্য কমিয়ে বেজ তৈরি করে দেয়।

লিপ পেনসিল

ঠোঁটের আকার নিখুঁত করতে লিপ পেনসিল ব্যবহার করা জরুরি। লিপ পেনসিলের রং যতটা সম্ভব প্রাকৃতিক রাখার চেষ্টা করতে হবে। এতে লিপস্টিকের সৌন্দর্য ভালোভাবে ফুটে উঠবে। এ ছাড়া ঠোঁট বর্ডার করা থাকলে লিপস্টিক ব্যবহারও সহজ হবে। চাইলে লিপস্টিকের রঙের সঙ্গেও মিলিয়ে লিপ লাইনার ব্যবহার করা যায়।

বিজ্ঞাপন

এবার লিপস্টিক

এই ধাপে পছন্দের শেডের লিপস্টিক ব্যবহার করতে হবে। তবে পিগমেন্ট রং চাইলে সরাসরি ঠোঁটে ব্যবহার করতে হবে এবং হালকা চাইলে লিপ ব্রাশ দিয়েও লিপস্টিক পরা যায়।

পাউডার ও কন্সিলার ব্যবহার

লিপ ব্রাশে লুজ বা ফেস পাউডার নিয়ে ঠোঁটের চারপাশে হালকা করে ব্রাশ করে পরিষ্কার করে নিতে হবে।

ট্রেন্ডি ম্যাট লিপস্টিক ব্যবহারের নিখুঁত নিয়ম

টিস্যু ব্যবহার

এবার দুই ঠোঁটের মধ্যে টিস্যু নিয়ে হালকা করে চেপে ধরতে হবে। এতে লিপস্টিকের রং সমানভাবে সেট হবে। এ ছাড়া ঠোঁটের মাঝের রং কিছুটা কমবে, যা ম্যাট লিপস্টিকের সৌন্দর্য বাড়ায়।

হাইলাইটার

লিপস্টিকের শুষ্কতা কমাতে আঙুলে সামান্য হাইলাইটার নিয়ে ঠোঁটে ব্যবহার করতে হবে। এতে ম্যাড়মেড়ে ভাব কমবে।

ছবি: হাল ফ্যাশন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.