ট্রফিতে মেসির আঙুল কেন একটা কম

0
131
এই সেই ট্রফি। মেসির হাতে চারটি আঙুল

বিশ্বকাপ জেতার পর থেকে আর্জেন্টিনার প্রতিটি আন্তর্জাতিক ম্যাচই যেন কোনো না কোনো উৎসবের উপলক্ষ। লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে সেই অবিশ্বাস্য ফাইনালের পর আর্জেন্টিনা জার্সিতে ‘তিন তারকা’ নিয়ে প্রথম মাঠে নেমেছিল গত মার্চে। কুরাসাও আর পানামার বিপক্ষে ম্যাচ দুটি ছিল আর্জেন্টিনার মাটিতে অনেকটাই বিশ্বকাপ জয়ের প্রীতি সম্মিলন। মাঠের খেলার দিকে দর্শকদের যতটা না নজর ছিল, তার চেয়ে অনেক বেশি ছিল উৎসবের দিকে। দর্শকেরা নেচে-গেয়ে, উৎসব করে ঘরের মাঠে বিশ্বকাপজয়ী আর্জেন্টিনাকে জানিয়েছিলেন সংবর্ধনা।

বেইজিংয়ে আর্জেন্টিনা দলকে ঘিরে উন্মাদনা
বেইজিংয়ে আর্জেন্টিনা দলকে ঘিরে উন্মাদনা

তিন মাস পর আবারও আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মাঠে নামছে আর্জেন্টিনা। আজ চীনের বেইজিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে নামবেন লিওনেল মেসি ও তাঁর দল। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টার এই ম্যাচ কুরাসাও কিংবা পানামার মতো সহজ হবে না, এটা তারাও জানেন। বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে এই অস্ট্রেলিয়ার বিপক্ষেই খেলেছিল আর্জেন্টিনা। সেখানে আর্জেন্টিনার জয়ে মেসি ও কিছুটা ভাগ্যের ছোঁয়া ছিল। সেই সঙ্গে ছিল গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজের অতিমানবীয় এক সেভ। আজকের ম্যাচে মাঠে নামার আগে অস্ট্রেলিয়া কিন্তু আর্জেন্টিনাকে হুমকি দিয়েই রেখেছে। তারা প্রতিশোধ চায়। বেইজিংয়ের ওয়ার্কার্স স্টেডিয়ামের ৬৮ হাজার দর্শকের সামনে বিশ্বকাপের পর প্রথম ‘বড়’ পরীক্ষা মেসিদের।

বেইজিং বিমানবন্দরে মেসিকে আটকে দিয়েছিল পুলিশ

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে অনুশীলনে আর্জেন্টিনা দল
অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে অনুশীলনে আর্জেন্টিনা দল

আজকের ম্যাচটিকেও উপলক্ষ বানিয়েছেন আয়োজকেরা। হাজার হোক বিশ্বকাপজয়ী দল তো! ম্যাচের আগে অথবা পরে মেসি ও আর্জেন্টিনা দলের হাতে তুলে দেওয়া হবে সুদৃশ্য স্মারক। যে স্মারকে থাকছেন ডিয়েগো ম্যারাডোনাও। স্মারক তুলে দেওয়া হবে আর্জেন্টিনার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া দলের হাতেও।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্ট সেই স্মারকের ছবি প্রকাশ করেছে। সেটি তৈরি হয়েছে আর্জেন্টিনার ফুটবল ইতিহাসের দুই সেরা ‘১০ নম্বর’ ম্যারাডোনা ও মেসিকে রেখেই। দুজনের হাতেই থাকছে বিশ্বকাপের ট্রফি। দুজনই ধরে রেখেছেন আর্জেন্টিনার ফুটবলের দুই বিশ্বজয়ের ট্রফি। টিওয়াইসি স্পোর্ট অবশ্য স্মারকের একটি খুঁতও বের করেছে। মেসির একটা হাতে পাঁচ আঙুলের জায়গায় কেন চারটা—সেই প্রশ্ন তুলেছে আর্জেন্টাইন সংবাদমাধ্যমটি। এই স্মারকে আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক দানিয়েল প্যাসারেলাকে রাখার প্রয়োজনীয়তা অনুভব করেননি আয়োজকেরা। তাঁকে রাখলে স্মারকটি হয়তো আর পরিপূর্ণ রূপ পেত।

মেসি যাওয়ার আগেই কাঁপছে যুক্তরাষ্ট্রের খেলার জগৎ

অনুশীলনের এক ফাঁকে মেসি। বেইজিংয়ে উৎসব তো তাঁকে ঘিরেই
অনুশীলনের এক ফাঁকে মেসি। বেইজিংয়ে উৎসব তো তাঁকে ঘিরেই

২০০৮ সালে বেইজিং অলিম্পিকে মেসির দুর্দান্ত পারফরম্যান্সেই আর্জেন্টিনা ফুটবলে সোনার পদক জিতেছিল। সেদিক দিয়ে চীনের রাজধানী মেসির জন্য যথেষ্ট পয়া। এবারের আর্জেন্টিনা দলে আছেন বেইজিং অলিম্পিকে মেসির আরেক সতীর্থ আনহেল দি মারিয়াও। চীনে পৌঁছানোর পর থেকেই চলছে মেসি ও আর্জেন্টিনাকে নিয়ে ফুটবলপ্রেমীদের উন্মাদনা। যদিও মেসির বেইজিংয়ে পা রাখার মুহূর্তটা সুখকর ছিল না। আর্জেন্টাইন পাসপোর্টের বদলে ভুল করে নিজের আরেক স্প্যানিশ পাসপোর্ট নিয়ে এসে বিড়ম্বনার মুখে পড়েছিলেন মেসি। অভিবাসন পুলিশ তাঁকে দুই ঘণ্টা আটকে রেখেছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.