জেলেনস্কির ওপর রুশ হামলার পরিকল্পনায় জড়িত অভিযোগে নারী আটক

0
139
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, ফাইল ছবি: এএফপি

ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউয়ের সদস্যরা দেশটির এক নারীকে আটক করেছেন। আজ সোমবার তাঁরা জানিয়েছেন, সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মিকোলাইভ সফরের সময় তাঁর ওপর হামলার পরিকল্পনা করেছিল রাশিয়া। ওই পরিকল্পনা সফল করতে মস্কোকে তথ্য দিয়ে সাহায্য করেছিলেন আটক এই নারী।

ওই নারীর একটি ছবি প্রকাশ করেছে এসবিইউ। তবে তাঁর চেহারা ঝাপসা করে দেওয়া হয়েছে। ছবিতে দেখা গেছে, একটি রান্নাঘরে আটক ওই নারীর সঙ্গে মুখোশধারী গোয়েন্দা কর্মকর্তারা। সেখান থেকে সামরিক গতিবিধি নিয়ে কিছু মুঠোফোন বার্তা ও হাতে লেখা নোটও জব্দ করা হয়েছে। এসবিইউ বলছে, আটক নারী জেলেনস্কির মিকোলাইভ সফরের সময়সূচি সংগ্রহের চেষ্টা করছিলেন।

রাশিয়ার সামরিক বাহিনীর হাতে নানা তথ্য তুলে দেওয়ার জন্য প্রায়ই ইউক্রেনের বাসিন্দাদের অভিযুক্ত করে কিয়েভ। ওই নারীকে আটকের পর আজ বার্তা আদান–প্রদানের অ্যাপ টেলিগ্রামে জেলেনস্কি বলেন, ‘বিশ্বাসঘাতকদের বিরুদ্ধে লড়াইয়ের’ বিষয়ে তাঁকে হালনাগাদ তথ্য দিয়েছে এসবিইউ।

গত জুন ও জুলাইয়ে মিকোলাইভ সফর করেছিলেন জেলেনস্কি। এসবিইউয়ের দেওয়া তথ্য অনুযায়ী, প্রেসিডেন্টের ওপর হামলা হতে পারে, এমন পরিকল্পনার কথা আগে থেকেই জানতে পেরেছিলেন গোয়েন্দারা। এ জন্য সফর ঘিরে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছিল। মিকোলাইভে আকাশপথে বড় আকারের হামলা চালানোর প্রস্তুতি নিতে রাশিয়াকে সাহায্য করছিলেন ওই নারী।

গোয়েন্দারা বলেন, আটক নারীর বাড়ি মিকোলাইভের ওচাকিভ শহরে। সেখানে একটি সামরিক ঘাঁটির একটি দোকানে কাজ করতেন তিনি। তিনি মিকোলাইভের বিভিন্ন সামরিক স্থাপনার তথ্য সংগ্রহ করছিলেন। তিনি ওই স্থাপনার ছবিও তুলেছিলেন এবং পরিচিত ব্যক্তিদের কাছ থেকে তথ্য সংগ্রহের চেষ্টা করেছিলেন। এসবিইউ কর্মকর্তারা তাঁর ওপর নজর রাখছিলেন। পরে রাশিয়ার গোয়েন্দাদের হাতে তথ্য তুলে দেওয়ার চেষ্টার সময় তাঁকে হাতেনাতে আটক করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.