জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, জার্মানিতে বিক্ষুব্ধ ডাক্তারদের কর্মবিরতি

0
95
জার্মানিতে ১০ হাজার ডাক্তার একসাথে কর্মবিরতি পালন করেছেন। ছবি: ডয়চে ভেলে থেকে নেওয়া

আমলাতান্ত্রিক জটিলতা, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিসহ বিভিন্ন ‘জটিলতার’ প্রতিবাদে একদিনের কর্মবিরতি পালন করেছেন জার্মানির ডাক্তাররা। সোমবার জার্মানি জুড়ে প্রায় ১০ হাজার ডাক্তার এই কর্মবিরতি পালন করেন। এ সময় বন্ধ ছিল ক্লিনিক ও চিকিৎসাসেবা। খবর ডয়চে ভেলে’র।

শনি ও রোববার সাপ্তাহিক ছুটির পরে সোমবার একদিনের কর্মবিরতির সঙ্গে যোগ হয় মঙ্গলবারের সাধারণ ছুটি। ফলে কার্যত টানা চারদিন ধরে ব্যাহত হয়েছে চিকিৎসাসেবা।

বিপাকে থাকা রোগীরা বলছেন, ডাক্তাররা কৌশল অবলম্বন করে সোমবার কর্মবিরতি পালন করেছেন।

রোগীদের একটি সংগঠনের দাবি, ডাক্তারদের এই কৌশলের কারণে দুর্বল ও অসুস্থরা প্রাথমিকভাবে ক্ষতির মুখে পড়েছেন।

কী দাবি ডাক্তারদের?

সরকারের বিদ্যমান স্বাস্থ্যনীতি জীবনযাত্রার বাড়তি ব্যয় মেটানোয় সহায়ক নয়, দাবি ডাক্তারদের। তারা বলছেন, একইসাথে আমলাতান্ত্রিক জটিলতার চাপ তাদের জন্য সার্বিক পরিস্থিতি আরও বেশি জটিল করে তুলছে।

ডক্টর্স ইউনিয়ন (ফিরশোবুন্ড) চেয়ারম্যান ড্রিক হাইনরিশ বলেন, সরকারের নানা বিধিনিষেধে ডাক্তারদের কার্যালয় চাপে রয়েছে। বিশেষ করে বিল প্রদান সীমিতকরণের ফলে ডাক্তারদের সার্ভিসকে আরেও সীমিত করতে হবে।

তিনি জানান, রোগীদের সেবা দেওয়ার পরিবর্তে ডাক্তাদেরকে বছরে ৬০ দিন ‘পেপারওয়ার্ক’ করতে হয়।

বিমা কোম্পানিগুলো কত টাকা পর্যন্ত প্রদান করবে সে বিষয়টি সরকারের নির্ধারণ করে দেওয়ার নীতিরও সমালোচনা করেন তিনি। তার মতে, একাধিক রোগী দেখার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করছে এই নীতি।

ডাক্তারদের সমালোচনা

এদিকে দেশজুড়ে ১০ হাজার ডাক্তারের একসাথে কর্মবিরতিতে যাওয়ার কারণে সমালোচনার মুখে পড়েছেন এই পেশাজীবীরা। বিশেষ করে যে পদ্ধতিতে তারা কর্মবিরতি পালন করেছেন তার সমালোচনা করেছেন জার্মান ফাউন্ডেশন ফর পেশেন্ট রাইটসের চেয়ারম্যান অইগেন ব্রিশ।

তিনি বলেন, বেতনভাতা বাড়ানোর দাবিতে যেকোনো পেশাজীবীই আন্দোলন করতে পারেন। কিন্তু ডাক্তারদের অফিস এভাবে বন্ধ করে দেওয়ার ফলে বিপাকে পড়েছেন রোগীরা।

এদিকে বেতন বাড়ানোর বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী লাউটারবাখ সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার)-এ দেওয়া এক পোস্টে জানান, যে ডাক্তারেরা নিয়মিত রোগী দেখেন তাদের বাৎসরিক আয় গড়ে প্রায় দুই কোটি ৩০ লাখ টাকা।

উল্লেখ্য, ২০২৪ সালে বেতন তিন দশমিক ৮৫ ভাগ বাড়ার কথা রয়েছে। তবে ডাক্তারদের সংগঠন ফিরশোবুন্ড বলছে, দেশে মূল্যস্ফীতি ৫ থেকে ৬ ভাগ পর্যন্ত ওঠানামা করছে।

ডাক্তারদের বাৎসরিক আয়ের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর তথ্যের বিরোধিতা করে সংগঠনটি জানায়, করমুক্ত ও ইনস্যুরেন্স কন্ট্রিবিউশন বাদে ডাক্তারদের বাৎসরিক আয় গড়ে ৯৮ লাখ ৩৮ হাজার ৮২৫ টাকা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.