জিম্মিদের মুক্তি না দিলে গাজায় বিদ্যুৎ, পানি, গ্যাস দেওয়া হবে না: ইসরায়েল

0
88
চলমান হামলার মধ্যে গত সোমবার গাজা অবরুদ্ধ করার ঘোষণা দেয় ইসরায়েল।

ইসরায়েলে হামলা চালিয়ে হামাস সদস্যরা যেসব ব্যক্তিকে ধরে এনে বন্দী করেছেন, তাঁদের মুক্তি না দেওয়া পর্যন্ত গাজা উপত্যকায় বিদ্যুৎ, পানি ও গ্যাস সরবরাহ করা হবে না বলে জানিয়েছে ইসরায়েল। আজ বৃহস্পতিবার এক্সে (সাবেক টুইটার) দেশটির জ্বালানিমন্ত্রী ইসরায়েল কাৎজ এ কথা বলেন।

ইসরায়েল কাৎজ বলেন, যতক্ষণ পর্যন্ত অপহৃত ব্যক্তিদের মুক্তি দেওয়া না হবে, ততক্ষণ গাজায় বিদ্যুতের কোনো সুইচ চালু করা হবে না, পানি সরবরাহের কোনো পথ খুলে দেওয়া হবে না এবং জ্বালানির কোনো ট্যাংক প্রবেশ করতে দেওয়া হবে না।

গত শনিবার গাজা থেকে ইসরায়েলে হামাসের হামলার পর টানা ছয় দিন ধরে দুই পক্ষের সংঘাত চলছে। এরই মধ্যে সোমবার গাজাকে পুরোপুরি অবরুদ্ধ করার ঘোষণা দেয় ইসরায়েল। ওই ঘোষণা অনুযায়ী উপত্যকাটিতে বিদ্যুৎ, পানি, খাবার ও জ্বালানি সরবরাহ বন্ধ করা হয়েছে।

ছয় দিন ধরে চলা সংঘাতে ইসরায়েলে ১ হাজার ২০০ ব্যক্তির মৃত্যু হয়েছে। অপর দিকে ইসরায়েলের পাল্টা হামলায় গাজায় ১ হাজার ৩০০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে ৩ লাখ ৩৮ হাজার জন। হামলার সময় অন্তত ১৫০ ইসরায়েলিকে আটক করেছে হামাস।

এদিকে ইসরায়েলের অব্যাহত হামলা ও অবরোধের মুখে চরম মানবেতর জীবন যাপন করছে গাজাবাসী। গতকাল বুধবার গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্রটি জ্বালানির অভাবে বন্ধ হয়ে গেছে। এর অর্থ গাজাবাসীকে এখন শুধু জেনারেটরের ওপর নির্ভর করতে হচ্ছে। ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস শঙ্কা প্রকাশ করে জানিয়েছে, আজ উপত্যকাটির হাসপাতালগুলোর জেনারেটরগুলোর জ্বালানি ফুরিয়ে যেতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.