সালমান রুশদি পেলেন জার্মান শান্তি পুরস্কার

0
103
সালমান রুশদি, ফাইল ছবি: এএফপি

খ্যাতিমান লেখক সালমান রুশদি জার্মান বুক ট্রেডের মর্যাদাপূর্ণ শান্তি পুরস্কার পেয়েছেন। সাহিত্যকর্ম ও জীবনের প্রতি হুমকি সত্ত্বেও ইতিবাচক মনোভাবের জন্য তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হয়। ১৯ জুন সালমান রুশদির বয়স ৭৬ বছর পূর্ণ হয়। এই উপলক্ষে তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হয়। এক বিবৃতিতে জার্মান বুক ট্রেড কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ২২ অক্টোবর ফ্রাঙ্কফুর্ট থেকে তিনি এই পুরস্কার গ্রহণ করবেন।

কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ১৯৮১ সালে মিডনাইটস চিলড্রেন উপন্যাস প্রকাশের মুহূর্ত থেকে সালমান অভিবাসন ও বিশ্বরাজনীতির ব্যাখ্যা দিয়ে সবাইকে বিস্মিত করে চলেছেন। তিনি উপন্যাস ও নন-ফিকশনে (কাল্পনিক নয়, বাস্তবভিত্তিক লেখা) দূরদর্শিতামূলক বর্ণনার মিশ্রণে সাহিত্যে উদ্ভাবন, হাস্যরস ও প্রজ্ঞায় মুনশিয়ানা দেখিয়েছেন। তাঁর কাজ সমাজবিধ্বংসী নিপীড়ক গোষ্ঠীর বর্ণনা দেয়।

পুরস্কার কর্তৃপক্ষ সালমান রুশদিকে স্বাধীন চিন্তা ও মতপ্রকাশকারীদের অবিচল রক্ষক হিসেবে আখ্যা দিয়েছে।

সালমান রুশদিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ২০২২ সালের আগস্টে এক সম্মেলনে ছুরিকাঘাত করেছিলেন এক ব্যক্তি। এতে তাঁর এক চোখের দৃষ্টিশক্তি ও এক হাতের কর্মক্ষমতা নষ্ট হয়ে যায়। এরপরও তিনি দমে যাননি। তিনি সৃষ্টিশীল কাজে নিজেকে ধরে রেখেছেন। জার্মান বুক ট্রেড পুরস্কার কর্তৃপক্ষ তাঁর এই প্রাণশক্তিকে তাঁদের বিবৃতিতে বিশেষভাবে মূল্যায়ন করেছে।

এক বিবৃতিতে সালমান রুশদি মর্যাদাপূর্ণ এই পুরস্কার পাওয়ায় নিজকে সম্মানিত বোধ করছেন বলে উল্লেখ করেন। তিনি পুরস্কারসংশ্লিষ্ট বিচারকদের ধন্যবাদ জানান।

উল্লেখ্য, ১৯৪৭ সালে ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন সালমান রুশদি। তিনি তাঁর দ্বিতীয় উপন্যাস মিডনাইটস চিলড্রেন-এর জন্য ১৯৮১ সালে বিশ্বসাহিত্যের মর্যাদাপূর্ণ বুকার পুরস্কার পান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.