জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত

0
137
জাতীয় ঈদগাহে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল সাতটায়। ঢাকা, ২৯ জুন

রাজধানীতে জাতীয় ঈদগাহে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল সাতটায় ঈদের প্রধান জামাত শুরু হয়। ঈদের নামাজ শেষে মোনাজাতে দেশের শান্তি, সমৃদ্ধি ও দেশের মানুষের সুস্থতা কামনায় দোয়া করা হয়।

এর আগে সকাল সাতটায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাত অনুষ্ঠিত হয়।

এদিকে জাতীয় ঈদগাহে প্রতিবছরের মতো এবারও ঈদগাহ ময়দান প্রস্তুত করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। মাঠ প্রস্তুতের সঙ্গে সম্পৃক্ত একজন প্রকৌশলী বলেন, জাতীয় ঈদগাহ ময়দানে মুসুল্লিদের যে ধারণ ক্ষমতা ছিল, তার চেয়ে কম মুসুল্লি এসেছেন। ভারী বৃষ্টির কারণে মুসুল্লিরা আসতে পারেননি।

জাতীয় ঈদগাহে প্রধান জামাতে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস নামাজ আদায় করেন।

ঈদের জামাতে ইমামতি করেন তেজগাঁও রেলওয়ে জামে মসজিদের খতিব মাওলানা মুশতাক আহমেদ।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাত শেষে কোলাকুলি করছেন দুই মুসুল্লি। ঢাকা, ২৯ জুন
জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাত শেষে কোলাকুলি করছেন দুই মুসুল্লি। ঢাকা, ২৯ জুন

 সকাল সোয়া আটটার দিকে জাতীয় ঈদগাহ ময়দানে গিয়ে দেখা যায়, মূল গেটের সামনে মানুষের দীর্ঘ সারি নেই। মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা সতর্ক অবস্থায় রয়েছেন।

বিগত দিনগুলোতে ঈদগাহ ময়দান পরিপূর্ণ হওয়ার পর আশপাশের সড়কেও মুসল্লিদের উপস্থিতি থাকতো চোখে পড়ার মতো। তবে আজ তেমন দৃশ্য দেখা যায়নি।

জাতীয় ঈদগাহ ময়দানে প্রায় ৩৫ হাজার মুসল্লির ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা ছিল। নারীদের জন্যও আলাদা নামাজ আদায়ের ব্যবস্থা ছিল।

জাতীয় ঈদগাহে নামাজ আদায় শেষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র  আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস কোলাকুলি করেন। ঢাকা, ২৯ জুন
জাতীয় ঈদগাহে নামাজ আদায় শেষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস কোলাকুলি করেন। ঢাকা, ২৯ জুন

 এদিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাতে ইমামতি করেন জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। বেলা পৌনে ১১টা পর্যন্ত এই মসজিদে মোট পাঁচ দফায় ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

জাতীয় মসজিদে প্রধান ঈদের নামাজ আদায় করার জন্য রাজধানীর বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা আসেন। ঈদের নামাজের পর একে অপরের সঙ্গে কোলাকুলি করে শুভেচ্ছা বিনিময় করেন। তবে বৈরী আবহাওয়ার কারণে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেও মুসল্লিদের কম উপস্থিত লক্ষ্য করা গেছে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাতে মুসুল্লিরা। ঢাকা, ২৯ জুন
জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাতে মুসুল্লিরা। ঢাকা, ২৯ জুন

নামাজ শুরুর আগে দেওয়া বক্তব্যে‌ বায়তুল মোকাররমের জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক বলেন, কোরবানির পশু জবাইয়ের সময় রক্ত জমিনে পৌঁছার আগেই আরশ পর্যন্ত পৌঁছে যায়। এটা আল্লাহর অনেক বড় নেয়ামত।

এহসানুল হক বলেন, কোরবানির সময় পশুর সাথে সেলফি তুলে কিভাবে ভাইরাল হবে সেই প্রতিযোগিতা শুরু হয়েছে, এগুলো ইবাদত আমল আখলাক কে ধ্বংস করে দিচ্ছে। এগুলো বন্ধ হওয়া উচিত। মানুষকে দেখানোর জন্য নয়। আল্লাহর সন্তুষ্টির জন্য কোরবানি দেওয়া উচিত।

ইসলামিক ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে তৃতীয় জামাত ৯টায় ও চতুর্থ জামাত ১০টায় অনুষ্ঠিত হবে। পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হওয়ার কথা বেলা পৌনে ১১টায়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে নামাজ আদায়ের পর মোনাজাত করছেন তাঁরা। ঢাকা, ২৯ জুন
জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে নামাজ আদায়ের পর মোনাজাত করছেন তাঁরা। ঢাকা, ২৯ জুন
ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির মাওলানা আবু সালেহ পাটোয়ারী সকাল ৯টায় অনুষ্ঠিত তৃতীয় জামাতে ইমামতি করবেন। সকাল ১০টার চতুর্থ জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মাওলানা মো. আনিসুজ্জামান সিকদার। আর বেলা পৌনে ১১টার সর্বশেষ ঈদের জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ।

পাঁচটি জামাতের কোনোটিতে কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মাওলানা জাকির হোসেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.