জাতিসংঘকে রোহিঙ্গা সঙ্কটের মূল কারণ খোঁজার আহবান পররাষ্ট্রমন্ত্রীর

0
137
পররাষ্ট্রমন্ত্রী

জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোলিন হেজারকে রোহিঙ্গা সঙ্কটের মূল কারণ খোঁজার আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, রোহিঙ্গা পরিস্থিতি উন্নয়নে মিয়ানমার কর্তৃপক্ষের পাশাপাশি অন্য সব অংশীদারদের এ কাজে আরও সম্পৃক্ততা বাড়াতে হবে। বিশেষ করে রোহিঙ্গা সঙ্কটের মূল কারণগুলো চিহ্নিত করে তা দ্রুত সমাধানের ওপর জোর দিতে হবে।

স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

রোহিঙ্গা বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদে গৃহীত বিভিন্ন রেজুলেশনের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের নিজ মাতৃভূমিতে দ্রুত প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে বহুমুখী কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। একই সঙ্গে আসিয়ান নেতাদের এ প্রক্রিয়ায় ‌আরও বেশি সম্পৃক্ত করতে হবে। সুযোগ দেওয়া হলে রোহিঙ্গারা মিয়ানমারের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।

কক্সবাজার ও ভাসানচরে অস্থায়ী ক্যাম্পে মিয়ানমারের পাঠ্যক্রমভিত্তিক শিক্ষা কার্যক্রম প্রবর্তনসহ তাদের জন্য বাংলাদেশ সরকার বিভিন্ন মানবিক কার্যক্রম চালু রেখেছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, বিশেষ দূতকে রোহিঙ্গাদের জন্য খাদ্য, শিক্ষা, আশ্রয় ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে পর্যাপ্ত তহবিল সংগ্রহ করতে হবে।

এ দিকে আজ বুধবার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন নেদারল্যান্ডের রাজা উইলেম আলেকজান্ডার এবং তাজিকিস্তানের রাষ্ট্রপতি ইমোমালি রহমানের সঙ্গে জাতিসংঘের সদর দপ্তরে এক নৈশভোজে যোগদানের কথা রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.