জরায়ুমুখ ক্যানসার নির্ণয়ে এইচপিভি পরীক্ষা প্রচলনে গবেষণা উদ্যোগের উদ্বোধন

0
109

জরায়ুমুখ ক্যানসারের জীবাণুর উপস্থিতি নির্ভুলভাবে নির্ণয়ে দেশে স্ক্রিনিংয়ের মাধ্যম হিসেবে এইচপিভি পরীক্ষা প্রচলনে একটি গবেষণা উদ্যোগ নেওয়া হয়েছে।

উদ্যোগটি নিয়েছে ‘জাতীয় জরায়ুমুখ ও স্তন ক্যানসার নির্ণয় ও প্রশিক্ষণ কেন্দ্র’। গবেষণার জন্য মানিকগঞ্জের সিঙ্গাইর ও নরসিংদীর রায়পুরা উপজেলাকে ‘পাইলট এরিয়া’ হিসেবে নির্বাচন করা হয়েছে।

গতকাল শনিবার মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এইচপিভি পরীক্ষার পাইলট প্রোগ্রামবিষয়ক উদ্বোধনী কর্মশালা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মানিকগঞ্জ জেলা সিভিল সার্জন মোয়াজ্জেম আলী খান চৌধুরী। প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন আহমেদ। সম্মানিত অতিথি কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসহায়তা ট্রাস্টি বোর্ডের জাতীয় সমন্বয়ক শাহানা পারভীন।

উদ্বোধনী কর্মশালায় দেশে জরায়ুমুখ ক্যানসারের প্রবণতা, নির্মূলে বর্তমান কার্যক্রমের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে বলা হয়, স্ক্রিনিংয়ে এইচপিভি পরীক্ষা যুক্ত হলে তা হবে জরায়ুমুখ ক্যানসার নির্মূলে একটি মাইলফলক।

এতে নারীরা আরও উন্নত সেবা পাবেন। সহজ ও দ্রুততার সঙ্গে রোগ নির্ণয় করা সম্ভব হবে। বাংলাদেশকে জরায়ুমুখ ক্যানসারমুক্ত করার প্রয়াস আরও গতিশীল হবে।

একই দিনে একটি নির্বাচিত কমিউনিটি ক্লিনিকে নমুনা সংগ্রহ করা হয়। অতিথিরা নমুনা সংগ্রহের পদ্ধতি সরেজমিন পরিদর্শন করেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.