জনপ্রিয় যে ১০ অ্যাপ দ্রুত ব্যাটারির চার্জ শেষ করে

0
140

প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান ডেকলুটারের বিশেষজ্ঞদের মতে, সামাজিক যোগাযোগমাধ্যম, স্ট্রিমিং সেবা ও গেমিং অ্যাপ স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ করার জন্য দায়ী। যেসব অ্যাপ সাধারণত নেপথ্যে বা ব্যাকগ্রাউন্ডেও সচল থাকে, সেগুলো ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে। এমনকি অ্যাপগুলো ব্যবহার না করলেও চার্জ শেষ হওয়ার শঙ্কা থাকে।

মেটার মালিকানাধীন ফেসবুক, ইনস্টাগ্রামসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপ—টুইটার, স্ন্যাপচ্যাট ও টিকটক ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। কারণ, এসব অ্যাপে অবস্থান (লোকেশন), মাইক্রোফোন, ক্যামেরা ও কন্টাক্টস ব্যবহারের অনুমতি থাকে। ফলে নেপথ্যেও অ্যাপগুলো সচল থাকে।

সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাপ ছাড়াও স্পটিফাই, নেটফ্লিক্স ও অ্যামাজন অ্যাপও ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে ফেলে বলে দাবি ডেকলুটারের বিশেষজ্ঞদের।

সামাজিক যোগাযোগমাধ্যমের মতো উবারের অ্যাপেও লোকেশন, মাইক্রোফোন ও মিডিয়া অ্যাক্সেসের প্রয়োজন হয়। বিশেষজ্ঞরা বলছেন, উবারের অ্যাপও দ্রুত ফোন ব্যাটারি ফুরিয়ে যাওয়ার জন্য দায়ী।

এ ছাড়া ক্যান্ডি ক্রাশ গেমের কথাও বলা হয়েছে। সম্প্রতি মেটার নতুন অ্যাপ থ্রেডস নামানোর পর ফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন ব্যবহারকারীরা।

কয়েক দিনের মধ্যেই ১০ কোটির বেশি ব্যবহারকারী যুক্ত হওয়া থ্রেডস নিয়ে টুইটারে অভিযোগের পরিপ্রেক্ষিতেই ফোনের ব্যাটারির চার্জ শেষ হওয়ার জন্য দায়ী অ্যাপের প্রসঙ্গটি আবার প্রযুক্তি বিশ্বে আলোচনায় আসে।

ডেকলুটারের বিশেষজ্ঞদের মতে, ব্যাটারির চার্জ দ্রুত শেষ করার জন্য দায়ী ১০টি জনপ্রিয় অ্যাপ হলো—ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, টিকটক, উবার, অ্যামাজন, স্পটিফাই, নেটফ্লিক্স ও ক্যান্ডি ক্রাশ। ডেকলুটারের বিশেষজ্ঞরা বলছেন, এসব অ্যাপ ব্যবহারের সময় ক্যামেরা, মাইক্রোফোন প্রভৃতির অ্যাকসেস বন্ধ রাখতে হবে। এতে অ্যাপগুলো নেপথ্যে সচল থাকবে না এবং ব্যাটারির চার্জ কম ব্যবহৃত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.