ছোটখাটো কিছু কাজ করে হাড় শক্তিশালী করবেন যেভাবে

0
256

একটা বয়সে পৌঁছানোর পর কাজের চাপের সঙ্গে শরীরের হাড় আর হাড়ের শক্তি তাল মেলাতে পারে না। তখন নজর দিতে হয় হাড়ের স্বাস্থ্যের দিকে। ছোটখাটো কিছু কাজের মাধ্যমেই শক্তিশালী করতে পারেন নিজের শরীরের হাড়কে।

একটা বয়সে পৌঁছানোর পর স্বাভাবিকভাবেই হাড় ক্ষয় হতে শুরু করে। কমতে থাকে হাড়ের শক্তি। কাজের পরিমাণ কিন্তু সেই হারে কমে না। বাড়তে থাকা কাজের চাপের সঙ্গে শরীরের হাড় আর হাড়ের শক্তি তাল মেলাতে পারে না। তাই তখন নজর দিতে হয় হাড়ের স্বাস্থ্যের দিকে। তবে এ জন্য আলাদা করে সময় বের করার বেশ কঠিন। তাই জেনে নিন ছোটখাটো কিছু কাজের মাধ্যমেই হাড় শক্তিশালী করার পরামর্শ…

ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খান

হাড়ের সুস্থতার জন্য বাড়তি সময় খরচ না করতে চাইলে, সবার আগে প্রয়োজন খাদ্যাভ্যাস পরিবর্তন। সুস্থ ও কর্মক্ষম হাড়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো ক্যালসিয়াম। রোজ পাতে যত বেশি ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার রাখবেন, লাভ তত বেশি। হাড়ের শক্তি বৃদ্ধিতে ক্যালসিয়ামের প্রতিদ্বন্দ্বী শুধু ক্যালসিয়ামই। ক্যালসিয়ামসমৃদ্ধ খাবারের মধ্যে আছে দুধজাতীয় খাবার, যেমন দুধ, দই, পনির ইত্যাদি। এ ছাড়া ব্রকোলি ও বাদাম বেশ ক্যালসিয়ামসমৃদ্ধ। ৫০ বছরের বেশি যে কারও জন্য দিনে ১ হাজার থেকে ১২০০ মিলিগ্রাম ক্যালসিয়ামের প্রয়োজন।

রোজ পাতে যত বেশি ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার রাখবেন, লাভ তত বেশি
রোজ পাতে যত বেশি ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার রাখবেন, লাভ তত বেশি

ব্যায়াম করুন

হাড়ের ক্ষয়রোধে সবচেয়ে প্রয়োজন হাড়কে কর্মক্ষম রাখা। হাড় কর্মক্ষম রাখতে ব্যায়ামের কোনো বিকল্প নেই। নিয়মিত হাঁটা এবং জগিং করলে হাড় কর্মক্ষম হয়ে ওঠে। হাড় যত বেশি কর্মক্ষম হবে, ক্ষয়রোধ হবে তত বেশি। সপ্তাহে অন্তত এক দিন হলেও দ্রুত হাঁটা বা হালকা জগিং আপনার হাড়কে করে তুলতে পারে আগের থেকে কয়েক গুণ শক্তিশালী।

পর্যাপ্ত ভিটামিন ডি গ্রহণ করুন

ক্যালসিয়াম শোষণের জন্য প্রয়োজন ভিটামিন ডি। তবে মজার ব্যাপার হলো, ভিটামিন ডি সহজেই খাবারদাবারে পাওয়া যায় না। বরং তা আমরা পাই সূর্যের আলোতে। বয়সের সঙ্গে সঙ্গে সূর্যের আলোতে আসা–যাওয়া অনেকটাই কমে যায়। চার দেওয়ালের ভেতর আটকে যায় কর্মজীবন। যে কারণে প্রাপ্তবয়স্ক অনেকের শরীরেই ভিটামিন ডি-এর অভাব দেখা যায়। চেষ্টা করবেন যতটা সম্ভব সকালে সূর্যের আলোর সংস্পর্শে থাকার। তা যদি সম্ভব না হয় হবে চর্বিযুক্ত মাছ, ডিমের কুসুম থেকে ভিটামিন ডি-এর চাহিদা মেটাতে পারেন।

চর্বিযুক্ত মাছ, ডিমের কুসুম থেকে ভিটামিন ডি-এর চাহিদা মেটাতে পারেন
চর্বিযুক্ত মাছ, ডিমের কুসুম থেকে ভিটামিন ডি-এর চাহিদা মেটাতে পারেন

ধূমপান ত্যাগ করুন

ধূমপান শুধু হাড় নয়, শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গের ওপরই ক্ষতিকর প্রভাব ফেলে। হাড়ের ঘনত্ব হ্রাস করে হাড় ক্ষয় ত্বরান্বিত করে ধূমপান। হাড় সুস্থ রাখতে যত দ্রুত সম্ভব ধূমপান ত্যাগ করা উচিত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.