চীনে এআই চিপ রপ্তানিতে নতুন নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র

0
92
লাইসেন্স ছাড়া এ৮০০ চিপ বিক্রিতেও নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে মার্কিন বাণিজ্য বিভাগ

চীনে এআই (আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স) চিপ রপ্তানিতে নতুন করে নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। সংশ্লিষ্ট ব্যক্তিদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

এরই মধ্যে খবরটি প্রকাশের জেরে এআই চিপ নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়া ও অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেসের (এএমডি) শেয়ারের দাম ১ দশমিক ৪ শতাংশ কমে গেছে।

মার্কিন এআই চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে এনভিডিয়া, মাইক্রন ও এএমডি-কে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ও চীনের মধ্যকার সম্পর্কের অবনতির মাশুল দিতে হচ্ছে।

এর আগে গত সেপ্টেম্বরে এনভিডিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল, মার্কিন সরকারের কর্মকর্তারা তাদের চীনে এআই চিপ রপ্তানি বন্ধ করার কথা বলেছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ আগামী জুলাই মাসের মধ্যে চীনের ক্রেতাদের কাছে পাঠাতে এনডিভিয়াসহ অন্যান্য কোম্পানির চিপের জাহাজের চালান বন্ধ করে দেবে।
এ ব্যাপারে রয়টার্সের পক্ষ থেকে বাণিজ্য বিভাগের মন্তব্য জানতে যোগাযোগ করা হয়েছিল। তবে তাৎক্ষণিকভাবে সাড়া পাওয়া যায়নি।

আবারও মুখোমুখি যুক্তরাষ্ট্র ও চীনের যুদ্ধজাহাজ

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, লাইসেন্স ছাড়া এ৮০০ চিপ বিক্রিতেও নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে মার্কিন বাণিজ্য বিভাগ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.