চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে অব্যাহতি

0
174
পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে কিন গ্যাংকে অব্যাহতি দিয়েছে চীন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আবারও দায়িত্ব পেয়েছেন ওয়াং ই।
মঙ্গলবার চীনের রাবার-স্ট্যাম্প পার্লামেন্টের শীর্ষ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা এ পদক্ষেপের পক্ষে ভোট দিয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম। কোনো ব্যাখ্যা ছাড়াই প্রায় এক মাস ধরে জনসম্মুখে না আসার পর এমন সিদ্ধান্ত এলো। খবর সিএনএনের
গত ২৫ জুন বেইজিংয়ে শ্রীলঙ্কা, ভিয়েতনাম ও রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর থেকে ৫৭ বছর বয়সী কিনকে আর জনসম্মুখে দেখা যায়নি। এরপর বেশকিছু গুরুত্বপূর্ণ বৈঠকে তার উপস্থিত থাকার কথা থাকলেও তিনি যাননি। এর মধ্যে কয়েকটি বৈঠক বাতিলও করা হয়েছে।
ইন্দোনেশিয়ায় একটি আন্তর্জাতিক কূটনৈতিক শীর্ষ সম্মেলনে অংশ না নেওয়ার কথা থাকলেও কিন যাননি। পরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে হয়, স্বাস্থ্যগত কারণে কাজ থেকে বিরত আছেন কিন। এরপর থেকেইকিনের অবস্থান নিয়ে নানা গুঞ্জন ছড়িয়ে পড়ে।
গত ডিসেম্বরে কিনকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। ওই সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আস্থাভাজন হিসেবেই পরিচিত ছিলেন তিনি। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বের আগে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত ছিলেন কিন। অন্যদিকে, দায়িত্ব ছাড়ার পর ওয়াং ই ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বৈদেশিক সম্পর্কবিষয়ক প্রধানের দায়িত্ব পালন করছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.