চিকিৎসকদের সেবায় আন্তরিকতার অভাব রয়েছে: স্বাস্থ্য সচিব

0
61
রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ন্যাশনাল কনফারেন্স

স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সরকার নানা পদক্ষেপ নিলেও কিছু ক্ষেত্রে রোগীর সেবায় চিকিৎসকদের আন্তরিকতা অভাব রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার।

বুধবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ন্যাশনাল কনফারেন্স ২০২৩: সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ অ্যান্ড রাইটস বিষয়ক সম্মেলনে তিনি এসব কথা বলেন। অ্যাডসার্চ ও আইসিডিডিআরবি যৌথভাবে এ কনফারেন্সের আয়োজন করে।

কনফারেন্সে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার ও উদ্ভাবন নিয়ে দুটি বৈজ্ঞানিক সেশনের আয়োজন করা হয়। এতে তরুণ গবেষকরা যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিয়ে তাদের ‘গবেষণা ধারণাপত্র’ ও ‘উদ্ভাবনী প্রস্তাবনা’ তুলে ধরেন।

সম্মেলনের উদ্বোধনী পর্বে বাংলাদেশের যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা বিস্তারে অসামান্য অবদান রাখায় তিনজনকে ‘এসআরএইচআর এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২৩’ দেওয়া হয়।

স্বাস্থ্য সচিব বলেন, কোনো কোনো হাসপাতালে এমন হয়, চিকিৎসক গল্প করছেন, রোগীর প্রতি মনোযোগ নেই। আমাদের এটার প্রতি খেয়াল রাখতে হবে।

যৌন এবং প্রজনন স্বাস্থ্য মানুষের ব্যক্তিগত অধিকার বলে উল্লেখ করে স্বাস্থ্য সচিব বলেন, যৌন এবং প্রজনন স্বাস্থ্য প্রত্যেকের ব্যক্তিগত অধিকার। অতএব আমাদের হাসপাতাল এবং প্রতিষ্ঠানগুলোতে সেই ধরনের পরিবেশ তৈরি করতে হবে, যেখানে গেলে তারা স্বস্তিবোধ করেন। এমন যেন না হয়, হাসপাতালে চিকিৎসার জন্য গেলে অহেতুক হয়রানির শিকার না হন।

গবেষণার প্রয়োজনীয়তা উল্লেখ করে স্বাস্থ্য সচিব আরও বলেন, গবেষণা অপরিহার্য বিষয়। যদিও স্বাস্থ্য খাতের গবেষণায় আমরা ভালো অবস্থানে নেই। যারা বিশেষজ্ঞ, তারা কেন গবেষণায় আগ্রহী হচ্ছে না, এটা আমাদেরকে ভেবে দেখতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.