চট্টগ্রামের ৬ কেন্দ্রে ২ ঘণ্টায় ভোট পড়েছে ২১৮

0
104
চট্টগ্রামের সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট শুরুর প্রথম দুই ঘণ্টায় ভোটার কম দেখা গেছে

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চাঁদগাঁও) আসনের উপনির্বাচনে আজ বৃহস্পতিবার সকাল আটটা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। তবে বেশির ভাগ কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম।

প্রিসাইডিং কর্মকর্তারা বলছেন, সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ২ ঘণ্টায় ৬টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ হয়েছে ২১৮টি। ওই ৬ কেন্দ্রে মোট ভোটার রয়েছেন ১৭ হাজার ২৬০।

আজ বৃহস্পতিবার সরেজমিন ঘুরে প্রিসাইডিং অফিসারের কাছ থেকে এসব তথ্য পাওয়া গেছে। ছয়টি কেন্দ্রের মধ্যে সব কটিতে নৌকার প্রার্থীর এজেন্ট রয়েছে। শুধু একটি কেন্দ্রে মোমবাতির প্রার্থীর এজেন্ট আছে। বাকিগুলোতে নেই। ভোটকেন্দ্রগুলোর বাইরে লোকজনের কিছুটা ভিড় থাকলেও কেন্দ্রগুলো বেশির ভাগ ফাঁকা।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চাঁন্দগাঁও) আসনের উপনির্বাচনে মোট প্রার্থী পাঁচজন। তাঁরা হলেন আওয়ামী লীগের নোমান আল মাহমুদ, ইসলামি ফ্রন্টের সেহাব উদ্দিন মুহাম্মদ আবদুস সামাদ, ইসলামিক ফ্রন্টের এস এম ফরিদ উদ্দীন, ন্যাশনাল পিপলস পার্টির কামাল পাশা ও স্বতন্ত্র প্রার্থী রমজান আলী। মনোনয়ন বাছাইয়ের সময় কামাল ও রমজান আলীর প্রার্থিতা বাতিল হয়। পরে আপিল করে দুজন মনোনয়ন ফেরত পান।
নির্বাচনে ১৯০টি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইভিএমে ভোট গ্রহণ করা হচ্ছে। নির্বাচনে ভোটার সংখ্যা ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন।

নির্বাচনে ২২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এ ছাড়া দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও দায়িত্ব পালন রয়েছেন। এ ছাড়া পুলিশের পাশাপাশি র‍্যাবের ৬টি ও ৫ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে।

গত ৫ ফেব্রুয়ারি সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে চট্টগ্রাম-৮ আসনটি শূন্য হয়। এর আগে ২০২০ সালে মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে আসনটি শূন্য হয়েছিল। সেবার উপনির্বাচনে মোছলেম উদ্দিন আহমদ সংসদ সদস্য হয়েছিলেন।

আজ সকাল ১০টার দিকে নগরের পাঁচলাইশ মোহাম্মদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নতুন ভবন ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায় ফাঁকা। ১৫ থেকে ২০ মিনিট পর একেক জন ভোটার আসছেন। এ কেন্দ্রে মোট ভোটার রয়েছেন ২ হাজার ৫২২ জন। বুথ রয়েছে সাতটি।

কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আতিকুর রহমান বলেন, সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ২ ঘণ্টায় ওই কেন্দ্রে ভোট গ্রহণ হয় ২৪টি। এখানে সাতটি বুথের মধ্যে একটি বুথে দুই ঘণ্টায় একটি ভোট ও গ্রহণ হয়নি।

এসব কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট গ্রহণ হচ্ছে বলেছেন আতিকুর রহমান। তিনি বলেন, এখানে নৌকা ও মোমবাতির প্রার্থী এজেন্ট রয়েছে। বাকি প্রার্থীদের এজেন্ট আসেনি। পথে এজেন্টরা কোনো বাধা পেয়েছেন কি না, প্রশ্ন করা হলে তিনি বলেন আমার কাছে কেউ অভিযোগ করেনি।

চট্টগ্রামের সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট শুরুর প্রথম দুই ঘণ্টায় ভোটার কম দেখা গেছে
চট্টগ্রামের সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট শুরুর প্রথম দুই ঘণ্টায় ভোটার কম দেখা গেছেছবি: জুয়েল শীল

পাশের মহমদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পুরাতন ভবন কেন্দ্রে গিয়েও দেখা গেছে কি চিত্র। কেন্দ্রের প্রিসাইডিং অফিসার দিদারুল মওলা বলেন, এখানে মোট ভোটার রয়েছেন ২ হাজার ৫৬০ জন। সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ২ ঘণ্টায় ভোট গ্রহণ হয়েছে ১৫টি। মোট বুথ রয়েছে আটটি।
এসব কেন্দ্রে নৌকার প্রার্থীর এজেন্ট রয়েছে বলেছেন প্রিসাইডিং কর্মকর্তা। বাকি এজেন্টরা আসেনি বলে জানান তিনি। সুষ্ঠুভাবে ভোট গ্রহণ হচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।

নগরের চাঁদগাঁও সিডিএ পাবলিক স্কুল ভবনের কেন্দ্রের ২ ও ৮ নম্বর বুথে সকাল ৮টা থেকে ১০টায় দুই ঘণ্টায় একটিও ভোট পড়েনি। ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সুমন কুমার দে। তিনি বলেন, এখানে ১০টি বুথ রয়েছে। মোট ভোটার ৩ হাজার ৩২০। ২ ঘণ্টায় ভোট গ্রহণ হয়েছে ১০টি। সুষ্ঠুভাবে ভোট গ্রহণ হচ্ছে।

পাশের সিডিএ পাবলিক স্কুল কেন্দ্রে মোট ভোটার রয়েছে ৩ হাজার ১৯৩। কেন্দ্রের প্রিসাইডিং অফিসার জয়ন্ত চন্দ্র ভৌমিক বলেন, দুই ঘণ্টায় ভোট গ্রহণ হয় ৩৯টি। এখানে বুথ রয়েছে আটটি। সুষ্ঠুভাবে ভোট হচ্ছে। দুপুরের পরে উপস্থিতি বাড়তে পারে।

সিডিএ পাবলিক স্কুলের আরেকটি কেন্দ্রে মোট ভোটার রয়েছে ২ হাজার ২৩ জন। কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আরিফুজ্জামান  বলেন, ২ ঘণ্টায় এখানে ভোট গ্রহণ হয় ১৩টি। ভোট গ্রহণে কোনো অসুবিধা হচ্ছে না।

সিডিএ পাবলিক স্কুল কেন্দ্র থেকে আধা কিলোমিটার দূরে চাঁদগাঁও শমসের পাড়া হাজী চান মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেলা ১১টার দিকে গিয়ে দেখা যায় ফাঁকা। এখানে মোট ভোটার রয়েছেন ৩ হাজার ৬৪২। কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মোহাম্মদ নাজিম উদ্দিন বলেন, সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ২ ঘণ্টায় গ্রহণ হয়েছে ১১৭ টি। এ কেন্দ্রে বুথ রয়েছে ১০টি। ভোট গ্রহণে কোনো অসুবিধা হচ্ছে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.