গাজায় আরও ২৪ ঘণ্টার যুদ্ধবিরতি

0
116
ছবি: বিবিসি থেকে নেওয়া

ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধবিরতি আরও ২৪ ঘণ্টা বাড়াতে সম্মত হয়েছে ইসরায়েল ও হামাস। গতকাল বুধবার সাময়িক যুদ্ধবিরতির সময় শেষ হওয়ার শেষ মুহূর্তে এই চুক্তি হয়েছে। খবর আল-জাজিরা ও রয়টার্সের।

আজ বৃহস্পতিবার ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, মধ্যস্থতাকারীদের প্রচেষ্টার আলোকে জিম্মিদের মুক্তির প্রক্রিয়া চালিয়ে যেতে চুক্তির শর্তাবলী সাপেক্ষে গাজা উপত্যকায় সাময়িক যুদ্ধবিরতি অব্যাহত থাকবে।

আরেক বিবৃতিতে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস বলেছে, গত শুক্রবার শুরু হওয়া অস্থায়ী যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর একটি চুক্তি হয়েছে।

যুদ্ধবিরতি বাড়ানো নিয়ে গাজার শাসকগোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে আলোচনায় মধ্যস্থতা করছে কাতার ও মিসর।

দেড় মাস ধরে ইসরায়েলি বাহিনীর সর্বাত্মক হামলার পর গত শুক্রবার প্রথমবারের মতো চার দিনের যুদ্ধবিরতি শুরু হয় গাজায়। প্রথম দফা শেষে যুদ্ধবিরতির মেয়াদ আরও দুই দিন বাড়াতে একমত হয় বিবদমান দুই পক্ষ। এরপর গত মঙ্গলবার শুরু হয় আরও দুই দিনের যুদ্ধবিরতি। বুধবার ছিল ছয় দিনের যুদ্ধবিরতি শেষ দিন।

হামাসের পলিটব্যুরোর সদস্য গাজি হামাদ বুধবার রাতে সংবাদ মাধ্যমকে বলেন, যুদ্ধবিরতির মেয়াদ আরও বাড়ানো হলে আমরা আরও জিম্মি মুক্তি দিতে প্রস্তুত। বিষয়টি নিয়ে আমাদের কাতারি ও মিসরীয় ভাইদের সঙ্গে কথাবার্তাও চলছে। আশা করছি আজই নতুন যুদ্ধবিরতি কার্যকর হবে। এ যুদ্ধবিরতি হতে পারে আরও কয়েক দিনের।

এদিকে ইসরায়েল সরকারের মুখপাত্র আইলন লেভি গতকাল বলেন, যুদ্ধবিরতি নিয়ে যেকোনো প্রস্তাব গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে ইসরায়েল। যদিও তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.