জুরাছড়িতে ১২৬ ফুট বুদ্ধমূর্তির জীবদান

0
372
জুড়াছড়িতে ১২৬ ফুট সিংহশয্যা বুদ্ধমূর্তি

রাঙামাটি পার্বত্য জেলার জুরাছড়ি উপজেলায় শুভলং শাখা বনবিহারে ১২৬ ফুট বুদ্ধমূর্তির জীবদান উপলক্ষ্যে ৩ দিনের কর্মসূচী আয়োজন করা হয় ।আজ প্রথম দিনে (১৬/১১ ২০২২) বুদ্ধমূর্তিকে জীবদান করা হয়।এই জীবদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালঙ্কার মহাস্থবির ভান্তে এবং আরও উপস্থিত ছিলেন ভৃগু বিশুদ্ধানন্দ মহাস্থবির, সৌরজগত মহাস্থবিরসহ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের প্রায় ২ শতাধিক শীষ্যসংঘ।

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন থাইল্যান্ড থেকে আগত ধর্মকায়া ফাউন্ডেশনের প্রধান সামান ভান্তেসহ আগত ভীক্ষুসংঘ ও দায়কদায়িকাবৃন্দ। এ অনুষ্ঠানে পার্বত্য জেলা পরিষদের সদস্য প্রবর্তক চাকমাসহ শুভলং বিহার পরিচালনা কমিটির সভাপতি ধনকুমার চাকমা ও সাধারণ সম্পাদক প্রচারক চাকমাসহ অন্যান্য কমিটির সদস্যবৃন্দ ও উপস্থিত ছিলেন।

দূর দূরান্ত থেকে আগত প্রায় হাজার বিশেক পূর্ণ্যাথী উপস্থিত হয়েছেন এই পূণ্য অনুষ্ঠানে। সকালের পর্বে কয়েক শতাধিক ভিক্ষুসংঘ ও হাজার পাচেঁক পূণ্যার্থীর শোভাযাত্রার মধ্য দিয়ে বুদ্ধকে পূজা দেয়া হয় এবং পরবর্তীতে ভান্তেদের সূত্র  পাঠের মধ্য দিয়ে ১২৬ ফুট বুদ্ধকে জীবদান করা হয়। বিকালের পর্বে কয়েক শতাধিক ভিক্ষুসংঘের মাধ্যমে বুদ্ধকে চীবর পরিধান করা হয়।

এর পরবর্তীতে উদ্ভোধনী সংগীতের মাধ্যমে দ্বিতীয় পর্বের অনুষ্ঠান শুরু করা হয়। এই উদ্ভোধন সংগীতটি পরিবেশন করেন রাঙ্গামাটির জনপ্রিয় শিল্পী পার্কি চাকমা,পূর্ণিমা চাকমা,কোয়েল চাকমা,জোনাকি চাকমা ও রুবেল চাকমাসহ প্রমুখ।এই অনুষ্ঠানে দেশনা প্রদান করেন ভৃগু মহাস্থবির ও বিশুদ্ধানন্দ মহাস্থবির। এর পরবর্তীতে থাইল্যান্ড থেকে আগত ভিক্ষুসংঘ থাইল্যান্ড পদ্ধতিতে পরিত্রান সূত্র পাঠ করেন। পরিশেষে ভিক্ষুসংঘ ও পূণ্যার্থীর সমাগমে বাংলাদেশ তথা সমগ্র বিশ্ববাসীর শান্তি ও মঙ্গল কামনা করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.