ভারত–পাকিস্তান ম্যাচ ভেসে গেলে বাংলাদেশের ফাইনাল খেলার সুযোগ কি থাকবে

0
102
টানা দুই ম্যাচ হেরে এশিয়া কাপ ফাইনালে খেলার সম্ভাবনা একরকম শেষ হয়ে গেছে বাংলাদেশের, ছবি : এএফপি

ভারত-পাকিস্তান ম্যাচে আজ আরও বেশি বৃষ্টি হওয়ার পূর্বাভাস আছে। শেষ পর্যন্ত যদি ভারত-পাকিস্তানের সুপার ফোরের ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়, পয়েন্ট ভাগাভাগি করবে দুই দল। তখন ফাইনালে ওঠার হিসাবটা কী দাঁড়াবে?

ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ—সুপার ফোর থেকে কোন দুই দল উঠবে ফাইনালে। ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে বাংলাদেশের ফাইনালে ওঠার কোনো সুযোগ কি থাকবে?

এ প্রশ্নের উত্তর খুঁজতে এবারের এশিয়া কাপের সুপার ফোরের পয়েন্ট তালিকার দিকে তাকানো যেতে পারে। বাংলাদেশ এরই মধ্যে সুপার ফোরে দুটি ম্যাচ খেলে ফেলেছে। দুই ম্যাচ থেকে কোনো পয়েন্ট পায়নি সাকিব আল হাসানের দল। পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে হেরেছে তারা।

টানা দুই ম্যাচ হেরে এশিয়া কাপ ফাইনালে খেলার সম্ভাবনা একরকম শেষ হয়ে গেছে বাংলাদেশের, ছবি : এএফপি

ভারত-পাকিস্তান ম্যাচের আগে বাংলাদেশের ফাইনাল খেলার সুযোগ আসলে শুধু কাগজে–কলমেই টিকে ছিল। হিসাবটা ছিল এ রকম—পাকিস্তানের কাছে ভারতের বড় ব্যবধানে হারতে হবে, এরপর শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তান ও ভারত জিতবে এবং বাংলাদেশ ভারতকে হারাবে!

আর ভারত-পাকিস্তান ম্যাচ যদি ফলের মুখ না দেখে? বাংলাদেশের ফাইনাল খেলার নিভে নিভে হয়ে জ্বলতে থাকা সম্ভাবনা আজই শেষ হয়ে যাবে। কীভাবে, সেটা একটু হিসাব করে দেখা যাক। ভারত-পাকিস্তান পয়েন্ট ভাগাভাগি করলে পাকিস্তানের পয়েন্ট হয়ে যাবে ৩ আর ভারতের ১। অন্যদিকে, শ্রীলঙ্কা তো বাংলাদেশকে হারিয়ে ২ পয়েন্ট আগেই পেয়েছে।

এরপর আগামীকাল ভারত-শ্রীলঙ্কা ম্যাচে ভারত জিতলে তাদের পয়েন্ট হবে ৩। আর শ্রীলঙ্কা জিতলে পয়েন্ট হবে ৪। ম্যাচটি বৃষ্টির কারণে না হলেও শ্রীলঙ্কার পয়েন্ট ৩ হয়ে যাবে। আর ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে পাকিস্তানের তো আগে থেকেই ৩ পয়েন্ট থাকবে। অন্যদিকে, বাংলাদেশ তাদের শেষ ম্যাচে ভারতকে হারালেও পয়েন্ট থাকবে ২।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.