ক্রিকেটারদের স্থায়ীভাবে পেতে বার্ষিক ৬৬ কোটি টাকার প্রস্তাব আইপিএলের দলগুলোর

0
113
ক্রিকেটারদের সারা বছরের জন্য পেতে চায় আইপিএল ফ্র্যাঞ্চাইজি

ইংল্যান্ডের শীর্ষ সারির কিছু ক্রিকেটার দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে কেন্দ্রীয় চুক্তি এবং কাউন্টি দলের সঙ্গে চুক্তি বাতিল করে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দলে পূর্ণ মেয়াদে যোগ দেওয়ার কথা ভাবছেন। ব্রিটেনের সংবাদমাধ্যম ‘দ্য টাইমস’ এমন খবরই দিয়েছে।

সংবাদমাধ্যমটিতে গত বুধবার প্রকাশিত প্রতিবেদনে লেখা হয়েছে, ‘প্রাথমিকভাবে এই আলোচনা হয়েছে ইংল্যান্ডের অন্তত ছয় ক্রিকেটারের সঙ্গে, যাঁদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটারও আছেন। আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকেরা তাঁদের সঙ্গে যোগাযোগ করে জানতে চেয়েছেন, আদর্শগতভাবে তাঁরা ইসিবি (ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড) ও কাউন্টি দল বাদ দিয়ে ভারতের কোনো ফ্র্যাঞ্চাইজি দলকে প্রধান নিয়োগকর্তা হিসেবে মেনে নিতে রাজি আছেন কি না।’

সূত্র মারফত টাইমস জানিয়েছে, ‘খেলোয়াড়দের সংগঠন প্লেয়ার্স ইউনিয়নের সঙ্গে আলোচনার পর ফ্র্যাঞ্চাইজি দলগুলোর সঙ্গে ১২ মাসের চুক্তি নিয়ে আলোচনা শুরুর পর বিষয়টি এ পর্যন্ত গড়িয়েছে। এটি ফুটবলের মডেল অনুসরণ করে এগোচ্ছে, যেখানে একজন খেলোয়াড়ের একটি দল থাকবে এবং আন্তর্জাতিক বিরতিতে তাঁকে ছাড়া হবে, এখন যেটার ঠিক উল্টো হচ্ছে।’

আইপিএলের জনপ্রিয়তা বেড়ে চলায় উৎসাহিত ফ্রাঞ্চাইজিগুলো
আইপিএলের জনপ্রিয়তা বেড়ে চলায় উৎসাহিত ফ্রাঞ্চাইজিগুলোছবি: আইপিএল

টাইমসের বরাত দিয়ে ভারতের সংবাদ সংস্থা ‘পিটিআই’ও একই খবর দিয়েছে। ইংল্যান্ডের ছয় ক্রিকেটারকে নাকি মাল্টি–মিলিয়ন ডলারের প্রস্তাব দেওয়া হয়েছে। টাকার অঙ্কটা নিশ্চিত করা না গেলেও ভারতের সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী তা বার্ষিক ৫০ লাখ পাউন্ড হতে পারে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৬৬ কোটি টাকা।

ভারতের সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’ ব্রিটেনের ‘টাইমস’–এর সূত্র উল্লেখ করে দাবি করেছে, ইংল্যান্ডের ছয় ক্রিকেটারকে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে এই চুক্তির অধীনে নিয়ে আসার চেষ্টা চালাচ্ছেন আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকেরা।

ক্রিকেটারদের পুরো ‘মালিকানা’ চায় টি–টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিগুলো

আইপিএলের বেশ কিছু ফ্র্যাঞ্চাইজি দলের অন্য দেশের টি–টোয়েন্টি লিগেও দল আছে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), দক্ষিণ আফ্রিকার এসএ টি–টোয়েন্টি, আরব আমিরাতের গ্লোবাল টি–টোয়েন্টি এবং যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া মেজর লিগ টি–টোয়েন্টিতে দল আছে আইপিএলের বেশ কিছু ফ্র্যাঞ্চাইজির। তবে কোন কোন ফ্র্যাঞ্চাইজি দলের মালিক এই চেষ্টা করছেন, তা প্রকাশ করেনি সংবাদমাধ্যম। খেলোয়াড়দের নামও প্রকাশ করা হয়নি।

সাকিবের বদলি জেসন রয়েই অবশেষে জিতল কলকাতা

কিছুদিন আগে সৌদি আরবও বিশ্বের সবচেয়ে ধনী টি–টোয়েন্টি লিগ আয়োজনে আগ্রহ প্রকাশ করেছে। আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকেরা সেখানেও দল কিনতে আগ্রহী বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম।

ভারতের সংবাদমাধ্যম ‘টাইমস’–এর উদ্ধৃতি প্রকাশ করেছে, ‘এই চুক্তির প্রস্তাব চলতি বছরের শেষ দিকে দেওয়া হতে পারে বলে টাইমসকে জানিয়েছে একটি সূত্র।’

আইপিএল যে কারণে ‘মাথাব্যথা’ নয় মাশরাফির

এদিকে আইসিসিও ঠিক করার চেষ্টা করছে, একজন ক্রিকেটার এক বছরে কতগুলো লিগে খেলতে পারবেন। আইপিএলের দলগুলোর সঙ্গে পূর্ণ মেয়াদে চুক্তির বিষয়ে অস্ট্রেলিয়ার কিছু তারকা ক্রিকেটারদের সঙ্গে নাকি এরই মধ্যে আলোচনা হয়েছে।

এখন কথা চলছে ইংল্যান্ডের ক্রিকেটারদের সঙ্গে। টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ইসিবির ‘কেন্দ্রীয় চুক্তির অধীনে থাকা শীর্ষস্তরের খেলোয়াড়দের সঙ্গে (প্রস্তাবিত) এই চুক্তির মূল্য বছরে ২০ লাখ পাউন্ড থেকে ৫০ লাখ পাউন্ডের বেশি হতে পারে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.