কৃত্রিম বুদ্ধিমত্তার জোয়ারে তৈরি হচ্ছে নতুন শতকোটিপতি

0
68
গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের কণ্ঠস্বর নকল করতে পারবে।

এনভিডিয়া করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা জ্যানসেন হুয়াংয়ের সম্পদমূল্য উল্কার গতিতে বেড়েছে। এর কারণ হিসেবে বলা হচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই–সংক্রান্ত স্টকের মূল্যবৃদ্ধিতে তাঁর সম্পদমূল্যের এই স্ফীতি। একই কারণে এই প্রথম চিপ কোম্পানি এনভিডিয়ার বাজারমূল্য আমাজন ডট কমের সম্পদমূল্যকে ছাড়িয়ে গেছে।

এই পরিস্থিতিতে নতুন আরেক শতকোটিপতির জন্ম হয়েছে। সেই ব্যক্তি অবশ্য হুয়াংয়ের নিজের পরিবারের সদস্য, তাঁর দূরসম্পর্কের আত্মীয় লিসা সু। তিনি এনভিডিয়ার প্রতিদ্বন্দ্বী কোম্পানি অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস ইনকরপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা। গত বছর এই কোম্পানির স্টকের দাম দ্বিগুণের বেশি হওয়ায় তাঁর সম্পদমূল্য ১২০ কোটি ডলার ছাড়িয়ে গেছে।

সাম্প্রতিক অতীতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই–সম্পর্কিত কোম্পানিগুলোর শেয়ারের দাম অনেকটা বেড়েছে। ধনী ব্যক্তিদের সম্পদমূল্য যতটা বেড়েছে, তার অন্যতম কারণ এআই–সংক্রান্ত স্টকের মূল্যবৃদ্ধি। বিশ্বের ৫০০ জন শীর্ষ ধনীর মধ্যে অন্তত ৩০ জনের সম্পদের একটি অংশ আসছে এআই থেকে। ব্লুমবার্গ গ্লোবাল আর্টিফিশিয়াল ইনডেক্স সূত্রে এই খবর পাওয়া গেছে।

এআই স্টকের মূল্যবৃদ্ধির কারণে চলতি বছর বিশ্বের শীর্ষ ধনীদের সম্পদমূল্য সামগ্রিকভাবে ১২৪ বিলিয়ন বা ১২ হাজার ৪০০ কোটি ডলার বেড়েছে। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অন্তর্ভুক্ত ধনীদের সম্পদমূল্য যতটা বেড়েছে, তার ৯৬ শতাংশ এই খাত থেকে এসেছে।

এআই স্টকের মূল্যবৃদ্ধি থেকে হুয়াংয়ের পর যে ধনকুবের সবচেয়ে বেশি উপকৃত হয়েছেন, তিনি হলেন মেটার কর্ণধার মার্ক জাকারবার্গ। ধনীদের এই মূল্যবৃদ্ধির সূচকে তিনি পরপর দুই বছর দ্বিতীয় সেরা হয়েছেন। চ্যাটজিপিটি নির্মাণকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ে মাইক্রোসফটের বিনিয়োগের কারণে এই সফটওয়্যার কোম্পানির সাবেক প্রধান নির্বাহী স্টিভ বালমারের সম্পদমূল্যও বেড়েছে। আরেক প্রযুক্তি কোম্পানি ডেলের কর্ণধার মাইকেল ডেলও এআই খাতে বিনিয়োগের ফসল ঘরে তুলতে পেরেছেন।

এআই স্টকের মূল্যবৃদ্ধির কল্যাণে শুধু লিসা সু নন, আরও বেশ কয়েকজন নব্য শতকোটিপতি তৈরি হয়েছে। সুপার মাইক্রো কম্পিউটার ইনকরপোরেশনের সহপ্রতিষ্ঠাতা চার্লস লিয়াংয়ের সম্পদমূল্য চলতি বছর তিন গুণ হয়েছে। ফলে তাঁর সম্পদমূল্য এখন ৬ দশমিক ২ বিলিয়ন বা ৬২০ কোটি ডলার। এ ছাড়া পালানটির টেকনোলজিস ইনকরপোরেশনের সহপ্রতিষ্ঠাতা অ্যালেক্স কার্পের সম্পদমূল্য ২৮০ কোটি ডলারে উঠেছে। এআইভিত্তিক সফটওয়্যারের শেয়ার মূল্যবৃদ্ধির বদৌলতে তাঁর সম্পদমূল্য বেড়েছে।

অন্য শতকোটিপতিরাও এআই বিপ্লবের কল্যাণে লাভবান হয়েছেন। সফট ব্যাংক গোষ্ঠীর প্রতিষ্ঠাতা মাসায়োসি সনের মোট সম্পদমূল্য চলতি বছর ৩৭০ কোটি ডলার বেড়েছে। চিপ কোম্পানি এআরএম হোল্ডিংসের শেয়ারমূল্য বেড়ে প্রায় দ্বিগুণ হওয়ায় তাঁর সম্পদমূল্য এতটা বেড়েছে। এআরএমের ৯০ ভাগ মালিকানা সফট ব্যাংকের হাতে।

তবে এভাবে এআইভিত্তিক কোম্পানিগুলোর শেয়ারমূল্য বৃদ্ধির কারণে এই ধারার স্থায়িত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। ব্যাংক অব আমেরিকা করপোরেশনের কৌশলবিদ মাইকেল হার্টনেট চলতি মাসের শুরুতে বলেছেন, টেক স্টকের এই মূল্যবৃদ্ধির সঙ্গে ডট কম বাবলের মিল

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.