কিমের আমন্ত্রণে উত্তর কোরিয়া যাচ্ছেন পুতিন

0
109
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও কিম জং উন

উত্তর কোরিয়া সফরে যেতে দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের আমন্ত্রণ গ্রহণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত চার বছরের মধ্যে বুধবার এই দুই নেতার প্রথম মুখোমুখি বৈঠক হয় এবং এই বৈঠকের পরই পুতিনকে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানান কিম।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বৃহস্পতিবার জানায়, পুতিন আনন্দের সঙ্গে আমন্ত্রণটি গ্রহণ করেছেন। রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে বন্ধুত্বের ইতিহাস এবং ঐতিহ্যকে অবিচ্ছিন্নভাবে এগিয়ে নিয়ে যাওয়ার ইচ্ছা পুনর্নিশ্চিত করেছেন পুতিন। পুতিন বলেছেন, কিম জং উনের সঙ্গে সামরিক সহযোগিতার সম্ভাবনা রয়েছে। পুতিন কিম একে অপরকে ‘রাইফেল’ উপহার দিয়েছেন বলে ক্রেমলিন সূত্রে জানা গেছে।

মূলত ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যে পুতিন নিজের পক্ষের জোটকে শক্তিশালী করতে চাচ্ছেন এবং বিপরীত দিকে উত্তর কোরিয়ার নেতা তাঁর দেশের সামরিক আধুনিকীকরণকে এগিয়ে নিতে চাচ্ছেন।

অবশ্য রাশিয়ায় উভয় নেতার এই আলোচনা যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশে উদ্বেগ সৃষ্টি করেছে। পশ্চিমাদের আশঙ্কা, ইউক্রেনে যুদ্ধের জন্য কিম হয়তো মস্কোর কাছে অস্ত্র বিক্রি করতে পারে, আর সেটিও সম্ভবত প্রযুক্তির বিনিময়ে, যা পিয়ংইয়ংয়ের সামরিক উচ্চাকাঙ্ক্ষাকে আরও এগিয়ে নিয়ে যাবে।

এদিকে ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় জানিয়েছে, খেরসন অঞ্চলের নভোদমিত্রিভকা গ্রামে রাশিয়ার ছোড়া গুলিতে ছয় বছর বয়সী এক ছেলে শিশু নিহত হয়েছে। এ ছাড়া এ ঘটনায় তার ১৩ বছর বয়সী ভাইসহ আরও চারজন আহত হয়েছে। শত্রুর গুলি একটি আবাসিক ভবন ও এর আশপাশের অঞ্চলে আঘাত করে। টেলিগ্রামে একটি বিবৃতিতে এ কথা জানান তিনি।

অন্যদিকে, সীমান্ত অঞ্চল ব্রায়ানস্ক এবং বেলগোরোডে কয়েকটি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করার দাবি করেছে রাশিয়া। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। বুধ থেকে বৃহস্পতিবার রাত পর্যন্ত এ হামলা হয় বলে জানিয়েছে ক্রেমলিন। সূত্র: আল-জাজিরা ও সিএনএন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.