কাবুল প্রিমিয়ার লিগে ১ ওভারে ৪৮ রান, কীভাবে?

0
84
শাহিন হান্টারসের ব্যাটসম্যান সাদিকুল্লাহ আতাল

তাই বলে ১ ওভারে ৪৮! এমনটাও হতে পারে! হতে পারে কী, হয়েছে। এমন এক ঘটনা ঘটেছে আফগানিস্তানের কাবুল প্রিমিয়ার লিগে। এই টুর্নামেন্টে শাহিন হান্টারস ও আবাসিন ডিফেন্ডারস ম্যাচে এই কাণ্ড ঘটেছে।

১ ওভারে ৪৮ রান উঠেছে আবাসিন ডিফেন্ডারসের স্পিনার আমির জাজাইয়ের ওভারে। গতকাল তাঁর ওপর এই ঝড় চালিয়েছেন শাহিন হান্টারসের ব্যাটসম্যান সাদিকুল্লাহ আতাল। সাদিকুল্লাহ আফগানিস্তানের হয়ে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

স্বাভাবিকভাবে প্রশ্ন জাগে, এটা কীভাবে সম্ভব? ১ ওভারে ৬টি ছক্কা হলেও তো রান হবে ৩৬। সেখানে কীভাবে ১ ওভারে ৪৮ রান খরচ করলেন জাজাই? মূলত ওয়াইড, অতিরিক্ত ৪, নো বল সবই করেছেন জাজাই।

সূর্যকুমার, স্যামসন কি শেষ সুযোগটাও হারালেন

আবাসিন ডিফেন্ডারস বোলিংয়ে আসেন ম্যাচের ১৯তম ওভারে। তখন সাদিকুল্লাহ অপরাজিত ৭৬ রানে ব্যাট করছিলেন। দলীয় রান তখন ৬ উইকেটে ১৫৮। ওভারের প্রথম বলটি নো করেন জাজাই, এই নো বলে ছক্কা মারেন সাদিকুল্লাহ।

জাজাই পরের বলটি করেন ওয়াইড, যা কিপার ধরতে না পারলে হয়ে যায় অতিরিক্ত আরও ৪ রান। ফলে কোনো বৈধ বল করার আগেই ১২ রান দেন এই স্পিনার। এর পরের ৬ বলে ৬টি ছক্কা মারেন সাদিকুল্লাহ।

অর্থাৎ এই ৪৮ রানের মধ্যে সাদিকুল্লার ব্যাট থেকে এসেছে ৪২ রান। আর আগের ৩ ওভারে ৩১ রান দেওয়া জাজাই স্পেল শেষ করেন ৭৯ রান দিয়ে। ৫৬ বলে ১১৮ রান করে অপরাজিত থাকেন সাদিকুল্লাহ।

বিদায় বলতে ঠিক সময়টাকেই বেছে নিয়েছেন ‘সত্যিকারের চ্যাম্পিয়ন’

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রান উঠেছে ৩৬—দুইবার। ২০০৭ বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডের বলে প্রথম ৬ ছক্কা মেরেছিলেন ভারতের যুবরাজ সিং। এরপর ২০২১ সালে আকিলা ধনাঞ্জয়ের ১ ওভারে ছয় ছক্কা মেরেছিলেন কাইরন পোলার্ড।

স্বীকৃত টি-টোয়েন্টি ১ ওভারে সর্বোচ্চ কত রান উঠেছে, সে তথ্য পাওয়া যায়নি। কারণ, ক্রিকইনফোর কাছে শুধু আইপিএলে এক ওভারে সর্বোচ্চ কত রান হয়েছে, সেই তথ্য আছে। আইপিএলে এক ওভার সর্বোচ্চ রানের রেকর্ড ক্রিস গেইল ও রবীন্দ্র জাদেজার। দুজনেই ১ ওভারেই তুলেছিলেন ৩৭ রান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.